টাইমলাইনভারতরাজনীতি

গুজরাট দাঙ্গা মামলায় নরেন্দ্র মোদীকে ক্লিনচিট সুপ্রিম কোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ গুজরাট দাঙ্গা মামলায় অবশেষে বড়োসড়ো স্বস্তি পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্ট দ্বারা ক্লিনচিট দেওয়া হল নরেন্দ্র ভাই দামোদরদাস মোদিকে। অতীতে সিট দ্বারা প্রধানমন্ত্রীকে গুজরাট দাঙ্গা মামলায় নির্দোষ ঘোষণা করা হয়। তবে এরপরেই তাঁর বিরুদ্ধে সুপ্রিম কোর্ট-এ মামলা দায়ের করেন কংগ্রেস সাংসদ এহসান জাফরির পত্নী। উল্লেখ্য,  2002 এর গুজরাট দাঙ্গায় মারা গিয়েছিলেন এই কংগ্রেস সাংসদ আর তার সেই মৃত্যুর পিছনে মোদির ভূমিকা রয়েছে বলে অভিযোগ করেন তাঁর স্ত্রী জাকিয়া জাফরি।

তবে সেই মামলাটিকে ভিত্তিহীন বলেই এদিন ঘোষণা করলো সুপ্রিম কোর্ট (Supreme Court)। ফলে সিটের সিদ্ধান্তকেই একপ্রকার মান্যতা দিল তারা। উল্লেখ্য, 2002 সালে গুজরাট দাঙ্গার সময় কালে গুলবার্গ সোসাইটিতে গণহত্যার কারণে 68 জন ব্যক্তি মারা যান এবং সেই মৃতদের তালিকায় নাম ছিল কংগ্রেস সাংসদ এহসানের। যদিও পরবর্তীকালে সেই মামলার তদন্ত করার দায়ভার নেয় সিট এবং তারা প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিকে ক্লিনচিটও দেয়। যদিও সিটের সেই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি মৃতর স্ত্রী এবং পরবর্তীকালে সুপ্রিম কোর্টে তিনি এই সংক্রান্ত একটি মামলা পর্যন্ত দায়ের করেন। তাঁর দাবি, “আমার স্বামীর মৃত্যুর ঘটনায় বহু রাজনীতিবিদ থেকে শুরু করে তৎকালীন পুলিশেরও বড় ভূমিকা ছিল।”

তবে জাকিয়া জাফরির এই দাবি এদিন পত্রপাঠ উড়িয়ে দেন সুপ্রিম কোর্টের বিচারপতি। এক্ষেত্রে নরেন্দ্র মোদিকে ক্লিনচিট দেওয়ার মাধ্যমে সিটের সিদ্ধান্তকেই বহাল রাখলো শীর্ষ আদালত এবং এই রায়েদানের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ গোটা বিজেপি দল বড়সড় স্বস্তি পেলো বলেই মত বিশেষজ্ঞদের।

Related Articles

Back to top button