টাইমলাইনভারত

সংক্রমণ এড়াতে লকডাউনের পরামর্শ দিল সুপ্রিম কোর্ট, চাইলে জারি করতে পারে কেন্দ্র- রাজ্য

বাংলাহান্ট ডেস্কঃ দেশ জুড়ে বাড়তে থাকা করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে আবারও লকডাউন করার পরামর্শ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। যেহারে প্রতিদিন করোনা সংক্রমণ বাড়ছে, সেদিকটার কথা মাথায় রেখে কেন্দ্র এবং রাজ্য সরকারগুলোকে লকডাউন করার পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট।

করোনার দ্বিতীয় ঢেউ মাথাচাড়া দিতে দেশে অক্সিজেন সংকট, হাসপাতালের বেড সংকট বিরাট আকারে দেখা দিয়েছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। প্রায় ৪ লক্ষের কাছাকাছি পৌঁছে গিয়েছে আক্রান্তের সংখ্যা। এবার এই সংক্রমণের রাশ টানতে লকডাউন করার পরামর্শ দিল সুপ্রিম কোর্ট। সুপার স্প্রেডার ইভেন্ট ও ভিড় এলাকার উপর নিষেধাজ্ঞা জারি করা যেতে পারে।

লকডাউন করলেও দেশের অর্থনীতির উপর যাতে কোন প্রভাব না পড়ে, সেদিকটাও মাথায় রাখার নির্দেশ দিয়েছে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, এল নাগেশ্বর রাও এবং এস রবীন্দ্র ভাটের বেঞ্চ। কারণ, গতবছর লকডাউন পরবর্তীতে প্রান্তিক মানুষের উপর যে প্রভাব পড়েছিল, তা যাতে এবছর না পড়ে সেদিকটার কথাও ভাবতে হবে সরকারকে। সেইসমস্ত মানুষদের জন্য পর্যাপ্ত পরিমাণে পরিষেবা প্রদান করতে হবে।

এই সংকটের পরিস্থিতিতেও অক্সিজেন, ওষুধ ও হাসপাতালে বেডের সংকট যাতে না দেখা যায়, সেদিকটাও খেয়াল রাখতে হবে কেন্দ্র সরকারকে। পাশাপাশি ভ্যাকসিনের দাম ভিন্ন ভিন্ন হওয়ার বিষয়টাও পর্যালোচনা করে দেখতে হবে কেন্দ্র সরকারকে।

Back to top button