টাইমলাইনভারত

অসমের এনআরসি প্রক্রিয়ায় বড়সড় ধাক্কা! এনআরসি চিফকে মধ্যপ্রদেশের বদলি করার নির্দেশ সুপ্রিম কোর্টের

বাংলা হান্ট ডেস্ক : অসমের নাগরিক পঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে চলতি বছর আগস্ট মাসে। তার পর থেকে গোটা দেশের বিভিন্ন রাজ্যে এনআরসি চালু করার হুঁশিয়ারি দিচ্ছে কেন্দ্রীয় সরকার। যদিও অসমে এনআরসি প্রক্রিয়া এখনও পুরোপুরি ভাবে সম্পূর্ণ হয়নি, যাঁরা তালিকা থেকে বাদ গিয়েছেন তাঁদের একশো কুড়ি দিন সময় দেওয়া হয়েছে নিজেদের নাগরিকত্বের প্রমাণ দিতে। কিন্তু এরই মধ্যে অসমের এনআরসি প্রক্রিয়ার চিফ প্রতীক হাজেলা মধ্যপ্রদেশে বদলি করার নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈও শনিবার হঠাত্ তাঁর বদলির নির্দেশ দেন। এনআরসির পুরো দায়িত্ব একা হাতে সামলেছেন তিনি তাই প্রতীক হাজেলা কে সরিয়ে দেওয়ার ফলে এই পুরো প্রক্রিয়া যে বড়সড় ধাক্কা খেতে চলেছে তা এক প্রকার বলাই যায়। যদিও সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রশ্ন করতে আদালতের দ্বারস্থ হয়েছিলেন কেন্দ্রের অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল, যদিও স্পষ্ট কারণ উল্লেখ করেননি প্রধান বিচারপতি।

তবে হঠাত্ প্রতীক হাজেলা বদলি নিয়ে কার্যত গুঞ্জন শুরু হয়েছে অসমের বিভিন্ন মহলে। অসমের নাগরিক পঞ্জি সংশোধনের দায়িত্ব ছিল তাঁর উপরেই। তারই মধ্যে আবার তাঁর বদলি কার্যত এক নতুন বিতর্কের জন্ম দিয়েছে। তবে আইআইটির প্রাক্তনী এবং অসম মেঘালয় ক্যাডারের আইএএস আধিকারিক প্রতীক হাজেলা একসময় বিভিন্ন রাজনৈতিক দলের সমালোচনার মুখে পড়তে হয়েছিল। এমনকি নাগরিক পঞ্জি চূড়ান্ত তালিকার পর বিজেপি সরকারের সমালোচনার মুখেও পড়তে হয়েছিল তাঁকে।

Back to top button