টাইমলাইনভারত

সমস্ত পুনর্বিচার আবেদন খারিজ করে, রাফাল চুক্তি নিয়ে তদন্ত হবেনা বলে জানিয়ে দিলো শীর্ষ আদালত

বাংলা হান্ট ডেস্কঃ সুপ্রিম কোর্ট (Supreme Court) ১৪ টি রাফাল লড়াকু রাফাল (Rafale) বিমানের চুক্তি বজায় রেখে ১৪ই ডিসেম্বর ২০১৮ এর সিদ্ধান্তের বিরুদ্ধে দাখিল রাফাল সমীক্ষা আবেদনকে খারিজ করে দেয়। বৃহস্পতিবার  সুপ্রিম কোর্ট এর প্রধান বিচারপতি রঞ্জন গগৈ (Ranjan Gogoi) এর নেতৃত্বে তিন বিচারকের সাংবিধানিক বেঞ্চ রাফাল চুক্তি নিয়ে সিদ্ধান্ত শোনাবে। এই বেঞ্চে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ছাড়া বিচারক সঞ্জয় কিষাণ কৌল আর বিচারক কেএম জোসেফ আছেন।

গত বছর আদালত ৫৯ হাজার কোটি টাকার রাফাল চুক্তিতে সুপ্রিম কোর্টের নেতৃত্বে তদন্ত হওয়ার দাবিকে খারিজ করে দেয়। আপনাদের জানিয়ে রাখি, রাফাল চুক্তি মামলায় সুপ্রিম কোর্ট ১৪ই ডিসেম্বর ২০১৮ তে দেওয়া রায়ে কেন্দ্র সরকারকে ক্লিনচিট দিয়েছিল। যদিও এই রায় নিয়ে সমীক্ষা করার জন্য আদালতে অনেক কয়েকটি আবেদন দায়ের করা হয়েছিল। ১০ই মে ২০১৯ এ সুপ্রিম কোর্ট এর আবেদনে নিজের সিদ্ধান্ত সুরক্ষিত রেখেছিল।

ফ্রান্স থেকে ৩৬ টি রাফাল ফাইটার জেটের জন্য ভারতের যেই চুক্তির জন্য সুপ্রিম কোর্টে শুনানি হয়, সেখানে প্রাক্তন মন্ত্রী অরুণ শৌরি, যশবন্ত সিনহা, সুপ্রিম কোর্টের বরিষ্ঠ আইনজীবী প্রশান্ত ভূষণ আর আম আদমি পার্টির সাংসদ সঞ্জয় সিং এর আবেদন সামিল ছিল। সমস্ত আবেদনকারীরাই সুপ্রিম কোর্টের পুর্বের সিদ্ধান্তকে সমীক্ষা করার জন্য আবেদন জানিয়েছিল।

Back to top button