টাইমলাইনভারত

গণতন্ত্র দিবসের প্যারেডে মুখ্য অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এই দেশের ভারতীয় বংশোদ্ভূত রাষ্ট্রপতি

বাংলা হান্ট ডেস্কঃ সুরিনাম গণরাজ্যের রাষ্ট্রপতি চন্দ্রিকাপ্রসাদ সানতোখি ২৬ জানুয়ারি ভারতে প্রজাতন্ত্র দিবসের প্যারেডে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রী কার্যালয়ের সাথে যুক্ত সুত্র থেকে জানা যায় যে, সুরিনামের ভারতীয় বংশোদ্ভূত রাষ্ট্রপতি চন্দ্রিকাপ্রসাদ সানতোখি রাজপথের প্যারেডে অংশ নেবেন। এর আগে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনকে ২৬ জানুয়ারি গণতন্ত্র দিবসের প্যারেডে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণ স্বীকার করে ভারতে আসবেন বলে জানিয়েছিলেন। কিন্তু ব্রিটেনে করোনার নতুন স্ট্রেনের বর্ধিত প্রকোপের কারণে জনসন নিজের ভারত সফর রদ করে দেন। এরপর সরকারের তরফ থেকে সুরিনামের রাষ্ট্রপতিকে আমন্ত্রণ জানানো হয়, আর সুরিনামের রাষ্ট্রপতি সেই আমন্ত্রণ স্বীকারও করেন।

এর আগে কংগ্রেসের বরিষ্ঠ নেতা শশী থারুর ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের ভারত সফর রদ হওয়ার প্রসঙ্গ তুলে বলেন, প্রধান অতিথি না আসার জন্য এবছরের গণতন্ত্র দিবসের অনুষ্ঠান রদ করে করে দেওয়া যায় না? মঙ্গলবার একটি ট্যুইট করে তিনি লেখেন, যেহেতু করোনার কারণে বরিস জনসন আর ভারতে আসতে পারছেন না, আর আমাদের কাছে এবার গণতন্ত্র দিবসে প্রধান অতিথি নেই, তাহলে এক পা এগিয়ে এসে এবার গণতন্ত্র দিবস উদযাপন বাতিল করে দেওয়া যায় না?

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা লোকসভার সাংস শশী থারুর এও বলেন যে, এবারের প্যারেডে মানুষকে আমন্ত্রণ জানানো দায়িত্বহীন কাজ হবে। উল্লেখ্য, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিজের দেশে করোনা ভাইরাসের নতুন স্বরুপের থেকে সৃষ্টি হওয়া সঙ্কটের কারণে ২৬ জানুয়ারি গণতন্ত্র দিবসের প্যারেডে উপস্থিত থাকছেন না। তিনি নিজের নির্ধারিত যাত্রা বাতিল করেছেন।

আধিকারিক সুত্র অনুযায়ী, বরিস জনসন মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে কথা বলে নিজের সফর রদ করার জন্য দুঃখ প্রকাশ করেছেন। জনসন ২৬ জানুয়ারি গণতন্ত্র দিবসের প্যারেডের জন্য প্রধান অতিথি ছিলেন।

Back to top button