টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

সমীক্ষাঃ বাংলার জনতার মধ্যে বাড়ছে বিজেপির গ্রহণযোগ্যতা, হয়ে উঠছে তৃণমূলের প্রধান বিকল্প

বাংলা হান্ট ডেস্কঃ দুটি অভ্যন্তরীণ সমীক্ষা (Survey) অনুযায়ী, পশ্চিমবঙ্গের জনতার মধ্যে বিজেপির (Bharatiya Janata Party) গ্রহণযোগ্যতা বেড়েছে আর শাসক দল তৃণমূলের (All India Trinamool Congress) বিকল্প হিসেবে উঠে আসছে গেরুয়া শিবির। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে দলের সাংগঠনিক সমস্যাগুলি সমাধান করা অত্যন্ত জরুরী।

বিজেপি মমতা ব্যানার্জীর (Mamata Banerjee) নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস দলকে আগামী বছর হতে চলা বিধানসভা নির্বাচনে ক্ষমতা থেকে সরাতে কোমর বেঁধে মাঠে নেমেছে। নিজেদের আর বিরোধীদের ক্ষমতা জানার জন্য বিজেপি আলাদা-আলাদা দুটি এজেন্সিকে রাজ্যের ৭৮ হাজার বুথে জনতার মনের কথা জানার জন্য সমীক্ষা করিয়েছে।

সুত্র অনুযায়ী, বিজেপি এরকমই আরেকটি সমীক্ষা এই মাসের শেষে করাতে চলেছে। প্রথম দুটি সমীক্ষা ২০১৯ এর শেষে আর এই বছরের জুলাই মাসে করানো হয়েছে। এই দুটি সমীক্ষা দলের শীর্ষ নেতাদের সামনে পেশ করা হয়েছে। আগামী বছরের এপ্রিল-মে মাসে হতে চলা নির্বাচনে দলের এই সমীক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিজেপির এক কেন্দ্রীয় নেতা জানান, দ্বিতীয় সমীক্ষায় পাওয়া গেছে যে আমফান ঘূর্ণিঝড়ের পর তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে লাগাতার দুর্নীতির অভিযোগ পরিস্থিতিতে বদল এনেছে আর হাওয়া বিজেপির পক্ষে উঠেছে। গত বছর হওয়ার লোকসভা নির্বাচনে বিজেপির অভূতপূর্ব সাফল্যের পর রাজ্যের সমীকরণ আগে থেকে অনেকটাই বদলে গিয়েছে।

বিজেপি লোকসভার সাফল্যকে ধরে রাখতেই সমীক্ষা করিয়েছে। দলের কেন্দ্রীয় নেতৃত্ব রাজ্যে সমীক্ষা করার জন্য এজেন্সিকে নিযুক্ত করেছে আর রাজ্যের হাতে গোনা কয়েকজন নেতাই এই বিষয়ে জানেন। বিজেপি লোকসভা নির্বাচনের আগেও ঠিক এমন সমীক্ষা করিয়েছিল।

 

Back to top button