টাইমলাইনভারত

স্বামীজি বলেছেন সেই নাস্তিক, যিনি নিজের উপর ভরসা করেন নাঃ নরেন্দ্র মোদী

বাংলাহান্ট ডেস্কঃ স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) ১৫৮ তম জন্মতিথি উপলক্ষে দেশজুড়ে পালিত হচ্ছে বিভিন্ন কর্মসূচী, অনুষ্ঠান। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ন্যাশনাল ইয়ুথ পার্লামেন্টে ভার্চুয়াল মাধ্যমে জাতির উদ্দেশে ভাষণ দেন। নতুন জাতীয় শিক্ষানীতির প্রয়োজনীয়তাকে তুলে ধরে নতুন প্রজন্মকে রাজনীতিতে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী মোদী।

স্বামীজির দর্শন সকলের প্রেরণার উৎস বলে তিনি বলেন, ‘উন্নত প্রতিষ্ঠানের মাধ্যমেই উন্নত চিন্তাধারার জন্ম হয়। দেশকে প্রেরণা জাগায় স্বামীজির দর্শন। দেশকে আত্মনির্ভর করে গড়ে তুলতে হবে এবং সেদিকেই এগোতে হবে’।

তিনি আরও বলেন, ‘স্বামীজি বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে ব্যক্তি গড়ে তুলেছেন। তাঁর প্রেরণায় উদ্বুদ্ধ করেছেন প্রজন্মের পর প্রজন্মকে। স্বামীজির কথায় যে নিজের উপরই ভরসা রাখতে পারে না, সেই হল নাস্তিক’।

এদিন দেশের যুব সম্প্রদায়কে রাজনীতিতে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ‘দেশের শাসক বদলের মাধ্যম হল রাজনীতি। আগে মনে করা হত, সন্তানরা রাজনীতিতে এলেই, তারা বুঝি খারাপ হয়ে যায়। কিন্তু না এখনকার রাজনীতিতে নতুন প্রজন্মের খুব প্রয়োজন। তবেই তো নতুন ধারণার জন্ম হবে’।

তিনি আরও বলেন, ‘এখনও পরিবারতন্ত্র রয়েছে রাজনীতিতে, যা এই পরিস্থিতিতে একেবারেই খাপ খায় না। আমি নিজে কি পাব? এটা না ভেবে, দেশের জন্য দশের জন্য কি করব- সেই ভেবে এগিয়ে আসতে হবে। যুব সমাজ, নতুন প্রজন্ম এগিয়ে না এলে লোকতন্ত্র দুর্বল হয়ে পড়বে। সিভি স্ট্রং’ হতে হবে রাজনীতিতে দাঁড়াতে গেলে। যুবসমাজই দেশকে নেতৃত্ব দিয়ে এগিয়ে নিয়ে যাবে’।

Back to top button