আন্তর্জাতিকটাইমলাইনভারত

পূর্ণ যুদ্ধের মুডে তাইওয়ান, চালবাজ চীনকে শায়েস্তা করতে শুরু করল প্রস্তুতি

বাংলাহান্ট ডেস্কঃ আন্তর্জাতিক মহলে জমি মাফিয়া হিসাবে চীন (China) কুখ্যাত একটি দেশ। প্রতিবেশী ছোট দেশ তাইওয়ানকে (Taiwan) কবজা করতে একের পর এক কৌশল করে চলেছে চালবাজ চীন। কিন্তু এদিকে আবার তাইওয়ানও কম যায় না। নিজের দেশকে শত্রু পক্ষ ড্রাগনের হাত থেকে রক্ষা করতে ঝাঁপিয়ে পড়েছে তাইওয়ান সেনাবাহিনীও। নিজেদের মত করে পাল্টা প্রতিঘাত দিতে প্রস্তুত তাইওয়ান।

স্বপ্ন সত্যি করতে বদ্ধ পরিকর চীন
আকাশ পথে হামলা চালিয়েও তাইওয়ানের পর কবজা না করতে পেরেও চীন কোনভাবেই থেমে যেতে নারাজ। জমি মাফিয়া চীনের দীর্ঘ বছরের স্বপ্ন তাইওয়ানকে কবজা করা। এই স্বপ্নকে কোন ভাবেই ভুলতে চাইছে না চীনা সেনা। নিজেদের স্বপ্ন চরিতার্থ করতে তারা একের পর এক কৌশল করেই চলেছে। ব্যর্থ হলেও, আবার নতুন ফন্দি আঁটতে শুরু করেছে।

পাল্টা আঘাত হানতেও প্রস্তুত তাইওয়ান
চীনের এই অলীক স্বপ্ন বাস্তবায়িত করতে বেশ বেগ পেতে হচ্ছে জিনপিং সরকারকে। কারণ তাইওয়ানকে যতই দুর্বল এবং ছোট দেশ মনে করুক না চীন, এই তাইওয়ানের সঙ্গে রয়েছে আমেরিকা এবং ভারতের মত দেশের সমর্থন। পাশাপাশি তাইওয়ানের সেনারাও নিজেদের সর্বোতভাবে প্রস্তুত করছে। চীনের হামলা করার খবর পেয়ে, তাইওয়ানের সেনারাও নিজেদের ক্ষমতা বৃদ্ধির প্রক্রিয়া সম্পূর্ণ পরিবর্তন করে ফেলেছে।

আক্রমণাত্মক ভঙ্গিতে পুরোপুরি তৈরি তাইওয়ান
চীনের হামলার পাল্টা আঘাত হানতে স্থল- জল এবং বিমান সর্বক্ষেত্রেই তাইওয়ান সেনার প্রস্তুতি দেখে ড্রাগনের হাল বেহাল। গত ১০ ই অক্টোবরের পর থেকে তাইওয়ান পুরোপুরি নিজেদের যুদ্ধের জন্য প্রস্তুত করে রেখেছে। মিশাইলের পরীক্ষা হোক বা যুদ্ধ জাহাজের মহড়া, চীনকে কাবু করতে পুরোপুরি প্রস্তুত তাইওয়ান। এই পরিস্থিতিতে তাইওয়ানের পাশে ভারত এবং আমেরিকা দৃঢ় ভাবে সমর্থন রয়েছে।

Back to top button