টাইমলাইনভারত

মুসলিমদের নামে সড়কের নামকরণ, তেজস্বী সূর্যর বিরোধিতার পর পিছু হটল ব্যাঙ্গালুরু পুরসভা

বাংলা হান্ট ডেস্কঃ বিজেপির সাংসদ তেজস্বী সূর্য (Tejasvi Surya) ব্যাঙ্গালুরুর মুসলিম বহুল এলাকায় মুসলিমদের নামে কয়েকটি সড়কের নামকরণকে দ্বিরাষ্ট্রের চিন্তাভাবনার সাম্প্রদায়িক সিদ্ধান্ত বলে আখ্যা দিয়েছেন। উনি ব্যাঙ্গালুরু নগর নিগমের কাছে অমুসলিম মহাপুরুষদের নাম নিয়ে চিন্তাভাবনা করার আবেদন জানিয়েছেন।

কন্নড় সংবাদমাধ্যমে একটি খবর প্রকাশিত হওয়ার পর ব্যাঙ্গালুরু দক্ষিণের বিজেপি সাংসদ গ্রেটার বেঙ্গালুরু পৌরসভার (BBMP) কমিশনার এন মঞ্জুনাথ প্রসাদকে চিঠি লিখে বলেন যে, অমুসলিমদের নামে রাস্তার নামকরণ হওয়া উচিৎ।

তেজস্বী সূর্য বলেন, BBMP শুধু মুসলিমদের নামের প্রস্তাব দিয়েছে। উনি বলেন, ‘মুসলিম বহুল এলাকার রাস্তার নামকরণ মুসলিমদের নামে করা দ্বৈত তত্ত্বের সাম্প্রদায়িক চিন্তাভাবনার সিদ্ধান্ত। মুসলিম লীগ যেমন হিন্দু আর মুসলিমদের জন্য আলাদা ভোটার তালিকার দাবি জানিয়েছিল, এই চিন্তা ভাবনাও ঠিক তেমনই। এটা খুবই বিপজ্জনক চিন্তাভাবনা আর এটা নিন্দা হওয়া উচিৎ।”

সাংসদ বলেন, অমুসলিম মহাপুরুষ আর দেশভক্তদের সংখ্যা আমাদের দেশে অনেক, আর তাঁদের নামেই সড়কের নামকরণ হওয়া উচিৎ। উনি কমিশনারকে নিজের সিদ্ধান্তের পুনর্বিচার করার আবেদন জানিয়েছেন। তেজস্বী সূর্য পুরসভার কমিশনারকে পাঠানো নিজের চিঠিতে বলেন, ‘আমি আপনাকে এই তালিকায় সংশোধন করা আর নাম গুলো নিয়ে আলোচনা করার পরই সড়কের নাম নির্ধারণ করার অনুরোধ করছি।”

তেজস্বী সূর্যের বিরোধিতার পর BBMP নিজের সিদ্ধান্ত থেকে সরে আসে বলে যান যাচ্ছে। এই বিতর্ক তখন শুরু হয়েছিল, যখন BBMP একটি সড়কের নাম লোকশিল্পর প্রসিদ্ধ বিশেষজ্ঞ ডঃ করিম খানের নামে করার সিদ্ধান্ত নেয়। বিজেপি ওই রাস্তার নাম প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর নামে করার আবেদন জানিয়েছিল। যদিও পুরসভা ২০০৬ সালে ডঃ খানের নামের ওই রাস্তার নামকরণ করার প্রস্তাব পাশ করেছিল।

Related Articles

Back to top button