ক্রিকেটখেলাটাইমলাইন

দেখে নিন IPL ইতিহাসের সবচেয়ে সফল পাঁচ উইকেট কিপার, তালিকায় ভারতীয়দের রমরমা

বাংলা হান্ট ডেস্কঃ ক্রিকেটে ব্যাটিং, বোলিং এর পাশাপাশি সবচেয়ে গুরুত্বপূর্ণ অপর একটি বিষয় হল ফিল্ডিং। আর এই ফিল্ডিং এর মূল স্তম্ভ হিসেবে ধরা হয় উইকেট কিপিং। অনেক সময় দেখা গিয়েছে উইকেটকিপারের দক্ষতায় অনেক ম্যাচ জিতে নিয়েছে। আইপিএলের ইতিহাসেও এমন বেশ কিছু ঘটনা ঘটেছে। এক নজরে দেখে নেওয়া যাক আইপিএলের সেরা পাঁচ উইকেট কিপার।

১) মহেন্দ্র সিং ধোনি: আইপিএল ইতিহাসের সব থেকে সফল উইকেটকিপার হল চেন্নাই সুপার কিংস এর অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তিনি আইপিএল ক্যারিয়ারে মোট 132 টি ডিসমিসাইল করেছেন, যার মধ্যে 94 টি ক্যাচ এবং 28 টি স্ট্যাম্পিং।

২) দীনেশ কার্তিক: বর্তমানে কলকাতা নাইট রাইডার্স দলের অধিনায়ক দীনেশ কার্তিক আইপিএলের ইতিহাসে অন্যতম সফল উইকেট কিপার। তিনি আইপিএল ক্যারিয়ারে মোট 131 টি ডিসমিসাইল করেছেন, যার মধ্যে 101 টি ক্যাচ এবং 30 টি স্ট্যাম্পিং।

৩) রবিন উথাপ্পা: এই ডানহাতি ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান দীর্ঘদিন কলকাতা নাইট রাইডার্স দলের হয়ে খেলেছেন। রবিন উথাপ্পার নামের পাশে রয়েছে 94 টি ডিসমিসাইল।

৪) পার্থিব প্যাটেল: এক সময় ভারতীয় দলে খেলা এই ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যানের নামের পাশে রয়েছে 82 টি ডিসমিসাইল।

৫) নামন ওঝা: মধ্যপ্রদেশের এই ক্রিকেটার দীর্ঘদিন আইপিএলে উইকেটরক্ষকের ভূমিকা পালন করছেন। ইতিমধ্যেই তিনি দিল্লি এবং হায়দ্রাবাদের উইকেট রক্ষকের ভূমিকা পালন করেছেন। আইপিএলে 75 টি ডিসমিসাইল রয়েছে নামন ওঝার নামে।

Back to top button
Close