টাইমলাইনলাইফস্টাইল

পুজোর আগে নতুন বাড়ি নেওয়ার সময় দেখে নিন কয়েকটি বিষয়, যা বদলে দেবে আপনার ভাগ্য

বাংলাহান্ট ডেস্কঃ এই জগত সংসারে সকল মানুষ চায় একটা ছোট্ট বাড়ি (House)। পরিবার পরিজনের সঙ্গে একসঙ্গে সুখে শান্তিতে আনন্দের দিন কাটাবে। উদয় অস্ত পরিশ্রম করে তাই সকলেই নিজের সাধ‍্যমত একটা বাড়ি বানাতে চায়। সামনেই পুজো, তাঁর আগে অনেকেই নিজের একটা পাকাপাকি ঠিকানা খোঁজার চেষ্টা করে।

এই বাড়ি নিয়ে নানারকম চিন্তা ভাবনা থাকে মানুষের। কেমন হবে এই নতুন বাড়ি, কতগুলো ঘর থাকবে, কোন ঘরে কে থাকবে, সর্বোপরি বাড়ির বাজেট কেমন হবে এই নিয়ে আলোচনা করতেই অনেকটা সময় কেতে যায়। তারপর পছন্দ মত বাড়ি পেলে, আশেপাশের পরিবেশও দেখে নিতে হয়।

তবে নতুন বাড়ি কেনার বা তৈরির ক্ষেত্রে অবশ্যই বাস্তুবিধি দেখে নেবেন। বাস্তু মেনে বাড়ি তৈরি না করলে, আপনার ভবিষ্যতে নেমে আসতে পারে ঘোর অন্ধকার। তাই বাড়ি কেনার বা তৈরির আগে একবার বাস্তুশাস্ত্র মিলিয়ে বেশ কয়েকটি বিষয় দেখে নেবেন।

নতুন বাড়ি কেনার বা তৈরি সময় প্রথমেই যে বিষয়টা মাথায় রাখবেন, তা হল বাড়িতে যেন পর্যাপ্ত পরিমাণে সূর্যের আলো প্রবেশ করে। পজেটিভ শক্তির বৃহত্তম উৎস হল সূর্য। তাই সূর্যের দিক করে বাড়ির অভিমুখ করলে, বাড়িতে নেগেটিভ এনার্জি প্রবেশ করতে পারে না।

দক্ষিণ পশ্চিম কোণে অথবা দক্ষিণ এবং পশ্চিম দিকে প্রধান শয়ন কক্ষ করা হলে আপনার জীবন থেকে অবাঞ্ছিত সমস্যা দূরে থাকবে।

কথায় বলে সুগৃহিনীর পরিচয়, তাঁর হাতের রান্নায়। তাই রান্নাঘর নির্মানের ক্ষেত্রে বিশিষ্ট দিক নির্বাচন করতে হয়। পূর্ব দিক বা উত্তর-পশ্চিম দিকে রান্নাঘর হলে ভাল হয়। তবে ভুল করেও রান্নাঘর দক্ষিণ-পশ্চিম দিকে করবেন না।

এমন জায়গায় বাড়ি কিনবেন বা নির্মান করবেন আশেপাশে যেন হাসপাতাল, মন্দির এবং যোগাযোগ ব্যবস্থার সুযোগ সুবিধা বেশি থাকে। কোন সুবিধা অসুবিধা হলে, সহজেই সাহায্য পেতে পারেন। তবে খেয়াল রাখবেন বৈদ্যুতিক খুঁটি, বড় গাছ, গর্ত, হাসপাতাল এবং মন্দির যেন বাড়ির মূল দরজার সামনে না থাকে।

বাড়ির বাথরুম তৈরির ক্ষেত্রে খেয়াল রাখেবন সেটি যেন কখনই বাড়ির মাঝখানে না হয়। সর্বদা খেয়াল রাখবেন বাথরুম বাড়ির উত্তর-পূর্ব এবং দক্ষিণ-পশ্চিমে হওয়া উচিত।

Back to top button