fbpx
টাইমলাইনলাইফস্টাইল

লম্বা না বেটে মানুষ কাদের বুদ্ধি বেশি?গবেষশনা বলছে অন্য কথা

লম্বা মানুষ না ছোটো মানুষ কার বেশি বুদ্ধি, সেই নিয়ে আজ থেকে নয় বহুদিন ধরে নিয়ে বহু চর্চা।  কারণ লোকের কথায় অনেকেই বুঝে থাকেন, বেটে মানুষের বুদ্ধি বেশি আর লম্বা লোকের বুদ্ধি কম। আবার সৌন্দর্য মেপে দেখতে গেলে দেখা যায় যে লোকজন বেশির ভাগ ক্ষেত্রে লম্বা লোক বেশি পছন্দ করে। নানা গবেষণায় দেখা গেছে যে ।

এর আগে  ব্রিটেনের প্রায় ৫ লাখ মানুষ একটি সমীক্ষায় অংশ নিয়েছিলেন। আর সেখান থেকে মেলে অদ্ভুত ফলাফল যা আপনাকে চমকে দিতে পারে। পরীক্ষার পর তাদের যে রক্তের নমুনা পাওয়া গেছে সেখানে, প্রস্রাব, লালা পরীক্ষা করে দেখা যায় যে, শৈশবে যাদের দেহের তুলনায় মাথা বড় হয়, তাদের পড়াশোনা করার ঝোঁক বেশি থাকে। কলেজ ডিগ্রি পাওয়ার হারও এদের তুলনামূলক বেশি।এই নিয়ে আবার অনেকের অনেক ভ্রান্ত ধারনা আছে যেমন আমরা দেখেছি যে অনেকেই বলেন ছটো বেলায় নাকি সবার মাথা ভালো থাকে । তাই তখন তাদের মাথায় শক্তি বেশি থাকে। মানে মনে রাখার ক্ষমতা তাদের বেশি হয়ে থাকে মূলত। আবার অন্যদিকে ব্রাউন এবং প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গবেষণা অন্য কথা বলছে। সেখানে উঠে এসেছে অন্য তথ্য। সেখানে বলা হয়েছে যে, লম্বা মানুষেরা বেশি স্মার্ট। জীবনে বেশি রোজগারের সম্ভাবনাও এদের বেশি। জীবনে সফল হওয়ার সম্ভাবনা লম্বাদেরই তুলনামূলক ভাবে বেশি।

অর্থাৎ একেবারে অন্য যুক্তি। বলা যেতেই পারে এসবের সাথে বাস্তবের মিল পাওয়া কঘুব মুশকিল। কারন কম লম্বা লোকের কি বুদ্ধি হয়না। তারা কি স্মার্ট হয়না। আবার দেখতে গেলে যারা লম্বা তারা প্রত্যেকেই বিশাল স্মার্ট একথাও বলা ভুল। তাই নানা মুনির নানা মত এতো বহুদিনের ব্যপার । তা চলে আসছিলো। আর চলতে থাকবে। তাই নিয়ে মনে লম্বা আর বেটে লোক জনের প্রতি ভ্রান্ত ধারনা রেখে চলাটা সবথেকে বড় নির্বুদ্ধিতার লক্ষন।

 

Back to top button
Close
Close