টাইমলাইনবিনোদন

বদলে গিয়েছে বলিউড, এখন হিন্দু-মুসলিম ধর্ম দিয়ে ভেদাভেদ হয় ইন্ডাস্ট্রিতে! বিষ্ফোরক তনুজা

বাংলাহান্ট ডেস্ক: বলিউডের (Bollywood) এক সময়কার জনপ্রিয় অভিনেত্রী তনুজা (Tanuja)। মায়ের দেখাদেখি মেয়েরাও এসেছেন অভিনয়ে। বহুদিন বাদে আবারো ক‍্যামেরার মুখোমুখি তিনি। ‘মডার্ন লভ মুম্বই অ্যান্থোলজি’র একটি অংশ ‘বাঈ’তে অভিনয় করেছেন তনুজা। ওই ছবি সম্পর্কেই সাক্ষাৎকার দিতে গিয়ে ইন্ডাস্ট্রি সম্পর্কে এক বিষ্ফোরক মন্তব‍্য করে বসেছেন তিনি।

তনুজা বলেন, আগেকার সময়ের থেকে এখনকার বলিউড অনেকটাই বদলে গিয়েছে। আগে কেউ বিপদে পড়লে সবাই একজোট হত। যথা সম্ভব সাহায‍্য করত‌। আর এখন সেখানে ধর্ম আর জাতের ভেদাভেদ। ইন্ডাস্ট্রি আর আগের মতো নেই।


তনুজা বলেন, ‘প্রগতি তো থাকবেই। শুধু এই প্রগতিতে যে খারাপ ঘটনাটা ঘটেছে সেটা হল একটা পরিবার হওয়ার বদলে আমরা কর্পোরেট হয়ে উঠেছি। আর যখনি কেউ কর্পোরেট হয় তখনি ভেদাভেদও তৈরি হয়। কিন্তু আমাদের সময়ে, ফিল্মওয়ালা শুধু ফিল্মওয়ালাই ছিল। হিন্দু, মুসলিম, শিখ কিচ্ছু না। শুধু একজন ফিল্মওয়ালা।’

তিনি আরো জানান, নিরাপত্তারক্ষী হোক বা আলোর লোক, যেই বিপদে পড়ুক না কেন ইন্ডাস্ট্রি একজোট হয়ে এগিয়ে আসত ওই মানুষটার সাহায‍্যে। কারণ তার পরিচয়ও ছিল ফিল্মওয়ালা। নতুন প্রজন্মে বদল অবশ‍্যম্ভাবী ছিল। আর তাতে খারাপ কিছু আছে বলেও মনে করেন না তনুজা। শুধু ইন্ডাস্ট্রিটা আর আগের মতো নেই, এটাই তাঁর আক্ষেপ।

প্রসঙ্গত, মডার্ন লভ মুম্বই অ্যান্থোলজি ছবিতে বাই গল্পটির পরিচালনা করেছেন হনসল মেহতা। ছবিতে প্রতীক গান্ধীর দিদার চরিত্রে অভিনয় করেছেন তনুজা। প্রতীক যিনি কিনা একজন সমকামী পুরুষ নিজের যৌনতা বিষয়ক পছন্দ অপছন্দ নিয়ে ‘বাঈ’ অর্থাৎ দিদাকে জানানোর চেষ্টা করেন। এর আগে কঙ্কনা সেনের ছবি ‘আ ডেথ ইন দ‍্য গঞ্জ’এ দেখা গিয়েছিল তনুজাকে।

Related Articles

Back to top button