টাইমলাইনখেলাঅন্যান্য খেলাধুলা

গর্বিত বাঙালি! দ্রোণাচার্য পুরস্কারের জন্য মনোনীত হলেন বাঙালি সাঁতার কোচ তপন পানিগ্রাহী

বাংলা হান্ট ডেস্কঃ গর্বিত ভারতবাসী! গর্বিত বাঙ্গালী! দ্রোণাচার্য পুরস্কারের জন্য মনোনীত হলেন বাঙালি সাঁতার কোচ তপন পানিগ্রাহী। দীর্ঘ 30 বছর ধরে ভারতীয় জাতীয় দলের কোচ হিসাবে কাজ করছেন তপন পানিগ্রাহী। সাঁতার প্রশিক্ষণ ইতিমধ্যেই জাতীয় এবং আন্তর্জাতিক স্তরে তিনি ছাপ ফেলেছেন। তার হাত ধরে প্রায় দেড়শোর বেশি আন্তর্জাতিক এবং হাজারের বেশি জাতীয় পুরস্কার এসেছে ভারতে।

তপনবাবুর সাঁতার শেখানোর হাতেখড়ি হয় পূর্ব মেদিনীপুরের মহিষাদলের রাজ কলেজের পাশের পুকুর থেকে। তারপর তিনি আরও বড় জায়গায় কাজের সুযোগ পেয়ে চলে যান মহারাষ্ট্রের পুনেতে। দীর্ঘ 45 বছর ধরে তিনি সাঁতারের কোচ হিসাবে কাজ করে চলেছে। তপনবাবুর হাত ধরে 150 এর বেশি আন্তর্জাতিক পুরস্কার জিতেছেন 60 জন সাঁতারু। এছাড়াও হাজারের বেশি জাতীয় পুরস্কার জিতেছে উনার ছাত্রছাত্রীরা।

তপনবাবুর অনবদ্য কোচিং এবং ভারতীয় সাঁতারে তার দুরন্ত প্রভাব ফেলার কারণে ইতিমধ্যেই তিনি পেয়েছেন পিইএফআই ন্যাশনাল পুরস্কার, ইন্টারন্যাশনাল এক্সিলেন্ট স্পোর্টস আওয়ার্ড, মহারাষ্ট্র সরকারের শিব ছত্রপতি স্টেট পুরস্কার, সাই-এর সেরা কোচ হিসাবে এসপিও ন্যাশনাল পুরস্কার সহ আরও নানান পুরস্কার। এবার সুইমিং ফেডারেশন অফ ইন্ডিয়ার তরফ থেকে দ্রোণাচার্য পুরস্কারের জন্য মনোনীত করা হল তপন পানিগ্রাহীর নাম।

Back to top button