টাইমলাইনপশ্চিমবঙ্গ

মা তারার আবির্ভাব তিথিতে ভক্তদের ঢল তারাপীঠে,আজকের দিনেই মা তারাকে মূল মন্দিরে থেকে বিরাম মঞ্চে আনা হয়

আজ সারাদিন মা তারার কোন ভোগ নিবেদন হয় না। তারা মাকে সন্ধ্যায় মূল মন্দিরে ফিরিয়ে নিয়ে যাওয়ার পর সেখানেই ভোগ নিবেদন করা হয়।

সৌতিক চক্রবর্তী,তারাপীঠ,বীরভূমঃ তারাপীঠে মা তারাকে বিভিন্ন সময় বিভিন্ন রূপে পূজা করা হয়, কখনো দুর্গা,কখনো কালী,কখনো আবার জগদ্ধাত্রী। বিভিন্ন রূপে পূজা করা হলেও তারা মাকে কিন্তু মূল মন্দির থেকে বের করা হয় না বাইরে। আজ আশ্বিনের শুক্ল চতুর্দশী। মা তারার আবির্ভাব তিথি সেইজন্য বছরের এই একটি দিনেই মা তারাকে মূল মন্দির থেকে বের করে মন্দির চত্বরে থাকা বিরাম মঞ্চে আনা হয় ভক্তদের মাঝে। সেইজন্য আজ ভোররাত থেকেই তারাপীঠে ভক্তদের ভিড় উপচে পড়েছিল।

জানা গেছে,আজ বিরাম মঞ্চে সারাদিন থাকার পর সন্ধ্যায় ফের মা তারাকে মূল মন্দিরে নিয়ে যাওয়া হবে। আজ সারাদিন মা তারার কোন ভোগ নিবেদন হয় না। তারা মাকে সন্ধ্যায় মূল মন্দিরে ফিরিয়ে নিয়ে যাওয়ার পর সেখানেই ভোগ নিবেদন করা হয়। তাই আজ মন্দিরের সমস্ত সেবায়েত অভুক্ত থাকেন। বলে জানা গেছে।

ছবিঃ ভক্তদের ঢল তারাপীঠে।

কথিত আছে,আশ্বিনের শুক্ল চতুর্দশীর দিনেই বিরাম মঞ্চে বণিক জয় দত্ত মা তারার পূজো শুরু করেন। তাই সেই দিন থেকেই এই দিনটিকে মা তারার আবির্ভাব দিবস হিসাবে পালন করা হয়। অন্যদিকে আজই তারা মাকে পশ্চিম মুখে বসিয়ে পুজো করা হয়। কিন্তু এর পিছনে কাহিনীটি কী? জানা গেছে,বীরভূম ঝাড়খন্ড লাগোয়া মলুটি গ্রামের মা মৌলিক্ষা ও তারামা দুই বোন। তাই এদিন মৌলিক্ষা মায়ের দিকে মুখ করেই তারা মাকে বসানো হয়।

দেখুন ভিডিও।

Leave a Reply

Close
Close