টাইমলাইনবিনোদন

‘এবার তোমার পালা’! রুশদির উপরে হামলার পর নতুন করে প্রাণনাশের হুমকি তসলিমা নাসরিনকে

বাংলাহান্ট ডেস্ক: মাছি গলার সুযোগ নেই, এমন আঁটোসাঁটো নিরাপত্তা বেষ্টনী ভেদ করে প্রখ‍্যাত লেখক সলমন রুশদির (Salman Rushdie) উপরে চালানো হামলা দেখে শিহরিত বিশ্ব। উপর্যুপরি ছুরিকাঘাতে সঙ্কজনক রুশদি এখন কিছুটা সুস্থ। কিন্তু কপালে চিন্তার ভাঁজ পড়েছে আরেক জনপ্রিয় লেখিকা তসলিমা নাসরিনের (Taslima Nasrin)। নতুন করে তাঁর নামে খুনের হুমকি দেওয়া শুরু হয়েছে, আর এবারে আরো ভয়ানক ভাবে।

সলমন রুশদির উপরে হামলার কড়া নিন্দা করেছিলেন তসলিমা। ৭৬ তম স্বাধীনতা দিবসের দিন দিল্লির বাড়িতে পতাকা ওড়ানোর ছবিও শেয়ার করেছিলেন। সেদিনই একটি টুইট শেয়ার করেন লেখিকা। জৈন শেখ নামে এক টুইটার ব‍্যবহারকারী তসলিমাকে ট‍্যাগ করে লিখেছেন, ‘এপার তোমার পালা’। সঙ্গে তিনটি ছুরির ইমোজি। টুইট শেয়ার করে তসলিমা লিখেছেন, ‘তোমরা মানুষ খুন করো?’


তসলিমা জানান, পাকিস্তানের কট্টরপন্থী গোষ্ঠী তেহরিক-ই-লাবাইক এর প্রধান খাদিম হুসেন রিজভির বক্তৃতার একটি ভিডিও তাঁকে পাঠানো হয়েছে। সেখানে এক বিরাট জমায়েতের সামনে সলমন রুশদি ও তাঁর নামে আক্রমণ শানাচ্ছেন রিজভি। পয়গম্বরকে অসম্মান করার অভিযোগে কোতল করা হবে তাঁদের।

কিন্তু তসলিমা জানান, তিনি ইন্টারনেটে দেখেছেন রিজভি দু বছর আগেই মারা গিয়েছেন। অর্থাৎ এখন পুরনো ভিডিও নতুন করে ভাইরাল করে কট্টরপন্থীদের উসকানি দেওয়া হচ্ছে বলে দাবি তসলিমার। রীতিমতো আতঙ্কিত তসলিমা সংবাদ মাধ‍্যমকে বলেন, “অতীতে আমার বিরুদ্ধে অনেক ফতোয়া জারি হয়েছে। কিন্তু এই প্রথম বার কেউ এত বড় একটা জমায়েতের সামনে আমার নাম নিয়ে আমাকে খুনের হুমকি দিয়েছে। এতে কে চিন্তিত হবে না?”

লেখিকা আরো বলেন, “আমার টুইটার ভরে গিয়েছে মন্তব‍্যে। সবকটিতে বক্তব‍্য, রুশদির পর এবার আমার পালা। আমি এখনো বুঝতে পারছি না টুইটগুলো ডিলিট করে দেব নাকি রেখে দেব। মনে হয় আমার রেখেই দেওয়া উচিত। যদি আমার কিছু হয়ে যায় তাহলে মানুষ জানতে পারবে। অবশ‍্যই আমার কাছে নিরাপত্তা আছে, কিন্তু রুশদির সঙ্গে যেটা হল তারপর যে কেউ নিরাপত্তাহীনতায় ভুগবে।”

তসলিমা বলেন, আগের বারে পাওয়া সব ফতোয়ার থেকে এবারের পরিস্থিতি আলাদা। কারণ এই তেহেরিক-ই-লাবাইক আইএস এর সঙ্গে যোগাযোগ রেখে চলে। শঙ্কিত তসলিমা বলেন, মাথা কাজ করছে না তাঁর। কারণ আইএস এর মতো জঙ্গিগোষ্ঠী যেকোনো নিরাপত্তা বেষ্টনী ভেদ করতে পারে।

Related Articles