টাইমলাইনভারত

একসময় বিক্রি করতেন চা পকোড়া, এবার UPSC পরীক্ষায় সফল হয়ে তাক লাগিয়ে দিলেন যুবক

বাংলাহান্ট ডেস্কঃ নিজের লক্ষ্য স্থির থাকলে, যে কোন বড় বাঁধাকে সহজেই অতিক্রম করা যায়, এমনটাই বলে থাকেন গুণীজনেরা। চলার পথে অনেক সময় এমনই দেখা যায়, এক সময় অনাহারে থাকা দরিদ্র পরিবারের ছেলে বা মেয়েটিই আজকের দিনে সমাজের অনেক বড় একজন কর্মকর্তা হয়ে গিয়েছেন।

সমাজের এই সকল ব্যক্তিদের এই দীর্ঘ লড়াইয়ের কাহিনী থেকে অনুপ্রেরণা পায় সমাজের অনেক লড়াই করা যুবক যুবতীরা। তারাও এইভাবেই তাঁদের স্বপ্ন পূরণের লক্ষ্যে এগিয়ে যায়। অনেক সময় দেখা যায় কেউ বাবার সঙ্গে দোকান চা বিক্রি করতেন, আবার কারো বাবা ছোটোখাটো ইলেক্ট্রিশিয়ান, আবার কারো বাবা ছিলেন খৈনি বিক্রেতা, আজ তাঁদের সন্তানেরাই ইউপিএসসি (UPSC ) পরীক্ষাতে সফল হয়ে সমাজে সম্মানের সঙ্গে বাস করছেন।

সেরকমই পুনের বারামতি নামের একটি জায়গায় কাটেওয়াড়ির বাসিন্দা ছিলেন আলতাফ শেখ। অত্যন্ত দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করায়, ছোট থেকে প্রতিনিয়তই তাঁকে দারিদ্রতার সঙ্গে লড়াই করতে হত। এমনকি মাঝে মধ্যে স্কুলের পর বাবার সঙ্গে দোকানে বসে চা এবং পাকোড়া বিক্রি করেও সংসার চালাতে হত।

অভাবের সংসার হলেও, তাঁর পড়াশুনা কোনদিন বন্ধ হয়নি। তাঁর প্রতিভা এবং লক্ষ্যই, তাঁকে সাফল্যের পথে এগিয়ে নিয়ে গেছে। ইসলামপুরে নবোদয় বিদ্যালয় থেকে দ্বাদশ শ্রেণি পাশ করার পর, ফুড টেকনোলজিতে বিটেক শেষ করেন আলতাফ শেখ। এরপর নিজের চেষ্টাতেই ইউপিএসসি পরীক্ষায় বসেন। প্রথমবার আশানুরূপ ফল না হলেও, দ্বিতীয় বারের চেষ্টায় তিনি ৫৪৫ তম স্থান দখল করে নেন। আলতাফের এই লড়াইয়ের গল্প অনেককেই অনুপ্রেরণা দেয়।

Related Articles