টাইমলাইনভারত

৮৩ টি স্বদেশী তেজস বিমান যুক্ত হতে চলেছে ভারতীয় সেনাবাহিনীতে, ৪৮ হাজার কোটি টাকার চুক্তি হল স্বাক্ষর

বাংলা হান্ট ডেস্কঃ সুরক্ষা বিষয়ক ক্যাবিনিট সমিতি (CCS) বুধবার বায়ুসেনায় ৮৩ টি লাইট লড়াকু বিমানের যুক্ত হওয়ার রাস্তা পরিস্কার করে দেয়। হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড দ্বারা বানানো এই বিমান গুলোর জন্য ৪৮ হাজার কোটি টাকার চুক্তি হয়েছে। এটি ভারতের এখনো পর্যন্ত সবথেকে বড় স্বদেশী প্রতিরক্ষা চুক্তি।

২০২০ সালের মার্চে, প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল ৮৩ টি অ্যাডভান্সড মার্ক 1A সংস্করণ তেজাস বিমান কেনার অনুমোদন দেয়। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন CCS এই চুক্তিতে শিলমোহর দেয়।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ট্যুইট করে লেখেন, প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বাধীন CCS আজ বৃহত্তম স্বদেশী প্রতিরক্ষা চুক্তি অনুমোদন করেছে। এই চুক্তি ৪৮ হাজার কোটি টাকার। এই চুক্তির ফলে আমাদের বায়ুসেনার শক্তি অনেক বাড়বে। ভারতের ডিফেন্স ম্যানুফ্যাকচারিংয়ের জন্য এই চুক্তি গেম চেঞ্জার প্রমাণিত হবে।

তিনি লিখেছেন যে তেজস বিমানটি আগামী বছরগুলিতে ভারতীয় বিমানবাহিনীর জন্য ‘মেরুদণ্ড’ হিসাবে প্রমাণিত হতে চলেছে। HAL তাঁদের নাসিক এবং বেঙ্গালুরু বিভাগে দ্বিতীয় লাইন উত্পাদন শুরু করেছে। তাত্পর্যপূর্ণভাবে, এই চুক্তি এর আগের ৪০ টি যুদ্ধবিমানের চুক্তির থেকে আলাদা। এই বিমানগুলি আগামী ছয় থেকে সাত বছরের মধ্যে দেশের বিমান বাহিনীতে অন্তর্ভুক্ত করা হবে।

Back to top button