fbpx
আবহাওয়াটাইমলাইনপশ্চিমবঙ্গ

বর্ষা কাটিয়ে বাংলায় বাড়তে চলেছে তাপমাত্রা, জেনেনিন কি আপডেট দিলো আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্ক: পশ্চিম বাংলার (West Bengal) আলিপুর আবহাওয়া (Weather) দপ্তর জানাচ্ছে, দক্ষিণ বঙ্গ মোটামুটি শুকনো থাকলেও বৃষ্টি হতে পারে উত্তর বঙ্গের জেলাগুলিতে। নামবে তাপমাত্রাও।  শহর কলকাতার আবহাওয়া থাকবে মোটের উপর রৌদ্রকরোজ্জ্বল।গতকাল কলকাতার সবোর্চ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা ৭৪ শতাংশ। আজ কলকাতার সবোর্চ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতা ৫০ শতাংশ।

বর্ষা যেতেই তাপমাত্রা বাড়ার আভাস দিল আবহাওয়া দপ্তর (Weather Office)। ২০২০তে গরমের সময় অর্থাৎ মার্চ থেকে মে মাসের লং রেঞ্জ ফোর কাস্ট বলছে গড় তাপমাত্রা বেশ কিছুটা বাড়বে এবার বাংলায়। দক্ষিণবঙ্গে তাপমাত্রা স্বাভাবিক থাকবে। তবে উত্তরবঙ্গে তাপমাত্রা বাড়বে। তাপমাত্রা বাড়বে স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। উত্তরবঙ্গের বেশকিছু জেলায় বাড়বে তাপমাত্রা। গরমে হাঁসফাঁস করবে মানুষজন থেকে পশুপাখি সকলে।

২০২০ সালে মার্চ থেকে মে অবধি এই তিন মাসের তাপমাত্রা গড় স্বাভাবিক তাপমাত্রা থেকে ০.৫ থেকে ১ ডিগ্রী বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলোতে। এর পাশাপাশি দক্ষিণবঙ্গের পশ্চিম দিকের বেশ কয়েকটি জেলায়ও গরম বাড়তে পারে। পুরুলিয়া (Purulia), বাঁকুড়া (Bankura), বীরভূম, পশ্চিম বর্ধমানের জেলাগুলিতে গরম পড়বে। আবার বেশকিছু জায়গায় যেমন হিমাচল প্রদেশ (Himachal Pradesh), উত্তরাখণ্ড, পশ্চিম রাজস্থান ও অরুণাচল প্রদেশে তাপমাত্রা স্বাভাবিকের ১ ডিগ্রির থেকেও বেশি বাড়বে।

পাশাপাশি ফের একবার বরফের চাদরে মুড়ল হিমালয়ের রানি।  গতকাল থেকেই শুরু হয়েছে তুষারপাত। সূর্যোদয়ের জন্য বিখ্যাত টাইগার হিল ঢেকেছে তুষারে।তাপমাত্রাও নেমেছে মাইনাসে। মঙ্গলবার রাত থেকেই বৃষ্টি শুরু হয় টাইগার হিলে। আর ভোরের আলো ফুটতে না ফুটতেই বরফ পড়তে শুরু করে। বরফ দেখার জন্য ইতিমধ্যেই পর্যটকদের হিড়িক পড়ে গেলেও বাধ সেধেছে বৃষ্টি।

 

 

Back to top button
Close
Close