টাইমলাইনভারত

প্রজাতন্ত্র দিবসের সেরা আকর্ষণ, আকাশে পাক খাবে শক্তিশালী ফাইটার জেট রাফাল

বাংলাহান্ট ডেস্কঃ রাফাল (rafale), শত্রুকে নিমেষে ধূলিস্মাত করতে ভারতের (india) প্রধান এবং শক্তিশালী অস্ত্র হল রাফাল। করোনা আবহের মধ্যে অনাড়ম্বরপূর্ণ প্রজাতন্ত্র দিবসের (republic day) প্রশান আকর্ষণ হচ্ছে এই রাফাল। জানা গিয়েছে, প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ‘ভার্টিক্যাল চার্লি’ ফর্মেশনে ফ্লাইপাস্টে অংশ নেবে রাফাল।

বন্ধু দেশ ফ্রান্সের সঙ্গে ২০১৬ সালে ৩৬ টি রাফাল আমদানির চুক্তি করেছিল ভারত। সেই চুক্তি অনুযায়ী ইতিমধ্যেই ৮ টি রাফাল ভারতে এসে পৌঁছেছে। বাকি গুলো আগামী ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে ভারতে চলে আসবে বলেও জানা গিয়েছে। তবে এই প্রথমবার ২৬ শে জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের আকর্ষণীয় এবং বিপজ্জনক ‘ভার্টিক্যাল চার্লি’ ফর্মেশনে ফ্লাইপাস্টে অংশ নিচ্ছে রাফাল।

ভারতীয় বায়ুসেনার পক্ষ সোমবার এমনটাই জানানো হয়েছে। উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দী জানিয়েছেন, ‘ভার্টিক্যাল চার্লি’ হচ্ছে রাফালের সর্বাধিক আকর্ষণীয় একটি কৌশল। একাধিক যুদ্ধবিমান কম উচ্চতা থেকে হঠাৎ করে আকাশের দিকে প্রায় ৯০ ডিগ্রি অ্যাঙ্গেল করে উড়তে শুরু করে। এরপর আকাশ পথেই বেশ কয়েকটি দুর্ধর্ষ পাক খেয়ে আবারও স্বাভাবিক উচ্চতায় ফিরে আসে। দক্ষ পাইলট ছাড়া এই কাজ সকলে করতে পারে না।

Back to top button