টাইমলাইনভারতরাজনীতি

দুর্গাপূজা এবং রামলীলা নিয়ে বড় ঘোষণা যোগী সরকারের, উঠল বাঙালি বিদ্বেষের অভিযোগ

বাংলাহান্ট ডেস্ক: কিছুদিন আগেই রামমন্দিরের ভূমি পুজোর আনন্দে মেতে উঠলেও উত্তরপ্রদেশে দুর্গাপূজাতে (durga puja) একেবারে না করলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath)। বাঙালির শ্রেষ্ঠ উতসব দুর্গাপূজা যোগীর রাজ‍্যে বন্ধ ঘোষণা হওয়ায় স্বাভাবিক ভাবেই ক্ষিপ্ত হয়েছে বাঙালিরা।

ছাড়পত্র পেল রামলীলা
রামলীলাকে ছাড় দিলেও ছাড়পত্র পেল না দুর্গাপূজা, সোমবার সাফ জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। রাজ‍্যবাসির উদ্দেশ্য জানিয়ে দিলেন, ‘চাইলে বাড়িতে মা দুর্গার মূর্তি প্রতিষ্ঠা করে, তাতে পুজো করুন। কিন্তু রাস্তায় প্যান্ডেল করে পুজো করা যাবে না।’।

উত্তরপ্রদেশে করোনা বিধি নিষেধ মেনে রামলীলার আয়োজন করা যাবে বলে জানিয়েছে সরকার। করোনা বিধি মেনে রামলীলার আয়োজন করতে বললেও একসঙ্গে ১০০ জনের বেশি কাউকে সেখানে উপস্থিত থাকাতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে অবশ্যই সামাজিক দূরত্ব মান‍্য করার পাশাপাশি মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার থাকাও বাধ্যতামূলক করেছে রাজ‍্য সরকার।

বাদ যাচ্ছে দুর্গাপূজা
পশ্চিমবঙ্গের পাশাপাশি ওডিশা, মধ্যপ্রদেশ সরকার দুর্গাপূজাতে ‘হ‍্যাঁ’ বললেও, উত্তরপ্রদেশ সরকার ‘না’ বলায় সেখানে থাকা বাঙালিরা কার্যত হতাশ হয়ে পড়েছে। রামলীলা ছাড়া অন্য কোনো কিছুতে সম্মত না হওয়ায়, যোগী সরকারের বিরুদ্ধে বাঙালি বিদ্বেষের অভিযোগ তুলছে বিরোধীরা।

তোপ দাগল তৃণমূল
রামলীলাকে অনুমতি দিলেও, দুর্গাপূজাতে না করায় যোগী সরকারের বিরুদ্ধে উঠেছে নানান প্রশ্ন। যোগী সরকারের বিরুদ্ধে তোপ দেগে তৃণমূলের তরুণ নেতা দেবাংশু ভট্টাচার্য ট্যুইট করে বলেন, ‘উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ১০০ জন নিয়ে রামলীলার অনুষ্ঠান পালন করার কথা বললেও, দুর্গাপূজাতে কোনরকম আয়োজন করতে রাজি হলেন না উত্তরপ্রদেশ সরকার। পুজো করতে ইচ্ছুক ব্যক্তিদের বাড়ির ভেতরে থেকেই পুজো করার নির্দেশ দিলেন। কি বাঙালি? এখনো সংশয় আছে?’

Back to top button