টাইমলাইনভারতআন্তর্জাতিক

ঝটকা পেল চীন! শ্রীলঙ্কার সঙ্গে বড় চুক্তিবদ্ধ হল ভারত-জাপান

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের (india) সঙ্গে সম্পর্ক মজবুত করার লক্ষ্যে এগোচ্ছে শ্রীলঙ্কা (Sri Lanka)। ভারতের সঙ্গে বন্ধুত্বকে আরও দৃঢ় করতে একটি বড় সিদ্ধান্ত নিল শ্রীলঙ্কার সরকার। ভারতের দিকে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়ে কলম্বো পোর্টের ইস্টার্ন কন্টেইনার টার্মিনালের উন্নতির দায়িত্ব শ্রীলঙ্কা তুলে দিয়েছে ভারতের কাঁধে।

বন্ধু এবং প্রতিবেশী শ্রীলঙ্কার পক্ষ থেকে পাওয়া এই প্রস্তাব, সাদরে গ্রহণ করেছে ভারত সরকার। কলম্বো পোর্টের ইস্টার্ন কন্টেইনার টার্মিনালের উন্নতির কাজ ভারত এবং জাপানের (japan) একটি কোম্পানি যৌথভাবে করবে।

শ্রীলঙ্কার পক্ষ থেকে জানানো হয়েছে, কলম্বো পোর্টের ইস্টার্ন কন্টেইনার টার্মিনালের উন্নতির কাজে সম্মত হয়েছেন দেশের মন্ত্রীমন্ডল। এই কাজে ভারত এবং জাপানের একটি কোম্পানি মিলিতভাবে এই বিষয়ের উন্নতি প্রকল্পে কাজ করবে। ‘BOT’-র পক্ষ থেকে সম্মতি পাওয়ার পরই, এই প্রস্তাব ভারতের বাণিজ্যিক দূতাবাসে পাঠানো হয়েছিল।

আদানি পোর্টস এবং স্পেশাল ইকোনমিক জোন লিমিটেডের প্রস্তাবকে ভারতীয় আধিকারিকরা সম্মতি দিয়েছে। কিন্তু এই বিষয়েও কিছু বিশেষজ্ঞ টিপ্পুনি কেটে বলেছেন- শ্রীলঙ্কার সিদ্ধান্ত নিজেরাই নেন, নাকি ভারতীয় আধিকারিকরা তাদের সিদ্ধান্ত নেন?

পূর্বেই শ্রীলঙ্কা পোর্টস অথিরিটি ২০১৯ সালের মে মাসে ভারত এবং জাপানের সঙ্গে এই বন্দরের পূর্ব কন্টেইনার টার্মিনাল নির্মানের বিষয়ে আলোচনা করেছিলেন। সেইসঙ্গে শ্রীলঙ্কা আশা করেছিল- তাদের সিদ্ধান্তের পাশে ভারতের সমর্থন তারা পাবে।

তবে জানিয়ে রাখি, কিছুদিন আগে পর্যন্ত যে চুক্তি ভারত এবং জাপানের সঙ্গে না করার পরিকল্পনা করেছিল শ্রীলঙ্কার সরকার, আজ সেই চুক্তি তাদের সঙ্গেই করতে আগ্রহী শ্রীলঙ্কা। ধারণা করা হচ্ছে, পূর্বে শ্রীলঙ্কার এই সিদ্ধান্তের পিছনে চীনের হাত থাকলেও, বর্তমান সময়ে ভ্যাকসিন সাহায্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কার সরকার।

Back to top button