টাইমলাইনভারতআন্তর্জাতিক

বড় সিদ্ধান্ত ভারতের, প্যাংগং লেক এলাকায় মোতায়েন হল মার্কোস বাহিনী

বাংলাহান্ট ডেস্কঃ লাদাখে চীন সীমান্তবর্তী এলাকায় আরও কড়া পাহারা বসাল ভারত (India)। প্যাংগং লেক এলাকায় ভারতীয় নৌসেনার মারিন কম্যান্ডোদের অর্থাৎ মার্কোসদের (MARCOS) সীমান্ত সুরক্ষার ভার দিয়েছে। ভারতীয় বায়ুসেনার গড়ুর কম্যান্ড এবং স্থলসেনাবাহিনীর স্পেশাল ফোর্স বিগত ৬ মাস ধরে চীনা সীমান্তে মোতায়েন থাকার পর এবার মার্কোসকে নিয়োগ করা হল।

সেনা সূত্রে খবর, ভারতীয় নৌসেনার এই শক্তিশালী ফোর্স মার্কোসের সাহায্যে শীতের মরশুমে সেনাদের সঙ্গে সীমান্ত সুরক্ষা আরো জোরদার ভাবে করা যাবে। শীঘ্রই নতুন জাহাজ পেতে চলেছে এই মার্কোস, যা প্যাংগং লেক এলাকায় দেশের সীমা সুরক্ষিত রাখতে সহায়তা করবে।

garud 2 Bangla Hunt Bengali News

ভারতীয় সেনাবাহিনীর এই স্পেশাল ফোর্স দীর্ঘ সময় ধরেই পূর্ব লাদাখে সক্রিয় ভূমিকায় ছিল। ভারতীয় বায়ুসেনার গড়ুর কম্যান্ড LAC-এর উঁচু পাহাড়ে নিযুক্ত করা হয়েছে। বিশেষ এয়ার ডিফেন্স সিস্টেমের সঙ্গে ভারতীয় বায়ুসেনার গড়ুর কম্যান্ডর যোগদান, সীমান্ত এলাকাকে আরও বেশি সুরক্ষিত করতে সক্ষম হবে। বিগত ৬ মাসেরও বেশি সময় ধরে সীমান্তের ওই অংশে ভারতীয় সেনা ক্রমাগত নিজেদের শক্তি বৃদ্ধি করে চলেছে।

জম্মু কাশ্মীররে বুলার লেক এলাকায় আতঙ্কবাদ গতিবিধি রুখতে ইতিমধ্যেই মার্কোস বাহিনীকে নিযুক্ত করা হয়েছে। অন্যদিকে, ২০১৬ সালে পাঠানকোট অপারেশনে পর থেকে কাশ্মীর ঘাঁটিতে ভারতীয় বায়ুসেনার গড়ুর কম্যান্ড নিযুক্ত করেছে। এই সিদ্ধান্ত নিয়েছিলেন চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত।

ভারতের এই আক্রমণাত্মক মুড দেখে একদিকে পাকিস্তান অন্যদিকে চীনে থরহরি কম্প শুরু হয়ে গেছে। যে কোন পরিস্থিতিতে পুরোপুরি যুদ্ধের জন্য প্রস্তুত ভারতীয় সেনা। শত্রুপক্ষকে ধূলিস্মাৎ করতে কোন সুযোগ হাতছাড়া করবে না।

Back to top button