টাইমলাইনভারত

চীনা পণ্য ব্যান করতে বড়ো সিধান্ত এক গ্রামের, পাশ করিয়ে নিল প্রস্তাব

বাংলাহান্ট ডেস্কঃ ভারত (India) চীন (China) সীমান্তের উত্তেজনার আঁচ ছড়িয়ে পড়েছে সমগ্র দেশে। চীনা পণ্য বর্জনের ডাক দিয়েছে ভারতের নাগরিকরা। এবার এই দলে নাম লেখাল পুনের (Pune) একটি গ্রাম। কোনোরকম চীনা পণ্য ক্রয় বা বিক্রয় করা যাবে না বলে সাফ জানিয়ে দিলেন গ্রামের কর্তারা। গ্রামের মাসিক সভাতে গ্রাম পঞ্চায়েতের সদস্যরা এই প্রস্তাব রাখলেন। এবং সেই সঙ্গে সকল গ্রামবাসী এবং ব্যবসায়ীদেরকেও চীনা পণ্য থেকে দূরে থাকতে বললেন।

চীনা পণ্য বর্জনের ডাক
পুনের কনডভে-ধাওয়াদে (Kondhve-Dhavade) গ্রামে আগামী ১ লা জুলাই থেকে নিষিদ্ধ হতে চলেছে চীনা পণ্য। ভারত চীন সীমান্তে ভারতীয় সেনাদের উপর আকস্মিক হামলার বিরুদ্ধে এভাবেই প্রতিবাদ জানাবেন তারা। কিনবেন না কোন চীনা পণ্য, এমনকি কোন ব্যবসায়ীকে বিক্রয়ও করতে দেবেন না চীনা পণ্য।

images132 Bangla Hunt Bengali News

ক্রয় বিক্রয় করা যাবে না চীনা পণ্য
পূর্বে একবার পঞ্চায়েতের বার্ষিক সভাতে সদস্যরা এই প্রস্তাব রাখলেও, বর্তমানে মাসিক সভাতে এই প্রস্তাব ফের পেশ করা হয়েছে। তারা নিজেরাই একটি বিজ্ঞপ্তি জারী করে গ্রামের মানুষজন এবং দোকানদারদের মধ্যে বিতরণ করেছেন। কনডভে-ধাওয়াদে গ্রামের পঞ্চায়েতের প্রধান নিতিন ধাওয়াদে এএনআইকে জানিয়েছেন, “মাসিক বৈঠকে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি। গ্রাম পঞ্চায়েতের ঠিকাদারদেরও সমস্ত বিষয়টি জানাবো এবং চুক্তিতে এই বিষয়গুলিরও অবশ্যই উল্লেখ করা হবে।”

প্রতিবাদে গোটা ভারতবাসী
১৫ ই জুন, গালওয়ান সীমান্ত এলাকায় ভারত চীন বৈঠক চলাকালীন ভারতীয় সেনাদের উপর আচমকাই ঝাঁপিয়ে পরে চাইনিজ সেনারা। জিনপিং-এর দেশের সেনাদের হাত থেকে দেশ মাতৃকাকে রক্ষার্থে শহীদ হন ভারতের ২০ বীর যোদ্ধা। এই ঘটনার পর থেকেই সমগ্র বিশ্ব জুড়ে বিক্ষোভ দেখাতে থাকে ভারতবাসীরা। চীনা পণ্য এবার হাঁটাতেই হবে দেশ থেকে। এই ঘটনার প্রতিবাদে বেহালার প্রায় ৬৫ জন Zomato ডেলিভারি বয় রাস্তায় দাঁড়িয়ে Zomato-র জার্সি পুড়িয়ে দেখালেন প্রতিবাদ। এক কথায় দেশের জন্য ছাড়লেন তাঁদের কাজ। সেই সঙ্গে মানুষকে Zomato থেকে খাদ্যবস্তু না কেনার জন্য অনুরোধও করেছেন।

Back to top button