fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

কোম্পানিতে কর্মরত কোন কর্মীকে আচমকা ছাটাই করলে ৯ মাসের বেতন অগ্রীম দিতে হবে- রাজ্যসভায় হলো বিল পেশ

বাংলাহান্ট ডেস্কঃ হঠাৎ করে কর্মীকে (Employ) কাজ থেকে ছাটাই করে দিলে, আটকে আগামী ৯ মাসের বেতন অগ্রীম দিতে হবে। কোম্পানির অর্থনৈতিক মন্দা দেখা দিলে বা কোম্পানি হঠাৎ বন্ধ হয়ে গেলেও আগাম ৯ মাসের টাকা দিতে হবে কর্মচারীকে- এমনটাই জানালেন বিজেপি সাংসদ রাকেশ সিনহা (Rakesh Sinha)।

রাজ্যসভায় কর্মী ছাঁটাই বিল ২০২০ পেশ করা হল মোদী সরকারের (Modi) পক্ষ থেক। বুধবার রাজ্যসভার কর্মী ছাঁটাই  বিল পেশ করা হয়। এই আইনে বলা হয়, যদি কোন কর্মীকে কোন কোম্পানি থেকে আচমকাই না বলে ছাঁটাই করে দেয়, তাহলে সেই কর্মীকে আগামী ৯ মাসের বেতন অগ্রীম দেওয়া হবে কোম্পানির তরফ থেকে। আবার যদি অর্থনৈতিক মন্দার কারণে কোন কোম্পানি যদি বন্ধ হয়ে যায় সেক্ষেত্রেও এই আইন প্রযোজ্য। এবং কর্মরত কর্মীর সব প্রাপ্য টাকা, স্বাস্থ্য বিমা, ক্ষতিপূরণ মিটিয়ে দিতে হবে সংস্থার পক্ষ থেকে।

কর্মীদের বেতনের উপরে ভরসা করে থাকে তাঁর গোটা পরিবার। কর্মীদের পরিবারের উপর যাতে সেইভাবে কোন প্রভাব না পড়ে, সেই কারণে এমন আইন করা হয়। যাতে কর্মীটি একটি কাজ থেকে অপর অন্য কাজ খুঁজে নিতে পারে। শেষ কয়েকমাসে যেহারে কর্মী ছাঁটাই করা হয়েছে, তার প্রভাব পড়েছে দেশের অর্থনীতির উপর। রোজগার হারিয়ে মানুষ অনেক বেশ বিপর্যস্ত হয়ে পড়ে। যার প্রভাব পারিপার্শ্বিক সমাজের উপরও পড়ে। তাই দেশের সামাজিক অবস্থার উন্নতি প্রসঙ্গে এই বিল প্রণয়ন করা হয় বলে জানান বিজেপি সাংসদ রাকেশ সিনহা।

রাজ্যের অর্থনীতিকে বাঁচিয়ে রাখতে এই বিল অত্যন্ত কার্যকরী বলে মনে করেন মোদী সরকার। দেশে বেকারত্বের সংখ্যা কমে যাতে, কর্মী মানুষের সংখ্যা বৃদ্ধি পায় সেই দিকেও লক্ষ্য রাখছে সরকার।

Back to top button
Close
Close