আন্তর্জাতিকটাইমলাইনভারত

ডোকলামে টানেল বানাচ্ছে চাইনিজ সেনা, পর্দা ফাঁস করল স্যাটেলাইট চিত্র

বাংলাহান্ট ডেস্কঃ ভারত- চীন উত্তেজনার মাঝে আবারও ডোকলাম (Doklam ) নিয়ে সংশয় তৈরি হচ্ছে। ধীরে ধীরে ডোকালামে চীনের উপস্থিতি ধরা পড়ছে স্যাটেলাইট চিত্রে। দেখা গিয়েছে লাদাখ সংঘাতের মাঝেও ডোকলামের কাছে টানেল তৈরি করছে চাইনিজ সেনাবাহিনী।

সম্প্রতি এক সংবাদ মাধ্যমের স্যাটেলাইট চিত্র মারফত চীনের এই গতিবিধি নজরে এসেছে। পরিস্কার ভাবেই দেখা গিয়েছে, সেখানে চাইনিজ সেনারা টানেল তৈরি কাজ বহাল রেখেছে। অর্থাৎ ডোকলাম (Doklam) সীমান্তের যে রাস্তা তৈরি নিয়ে এত ঝঞ্ঝাট, সেখানেই টানেল বানাছে চীন বাহিনী।

২০১৯ সালের এক স্যাটেলাইট চিত্র মারফত দেখা গিয়েছিল মেরুং লা পাসে একটি টানেল তৈরি করছিল চীন। এবার ২০২০ সালের অক্টোবরের স্যাটালেইট চিত্রে ধরা পড়েছে সেই টানেল প্রায় ৫০০ মিটার বেড়ে গেছে। অর্থাৎ সংবাদ মাধ্যমের স্যাটেলাইট চিত্রের সাহায্যে জানা যাচ্ছে, ডোকলামে টানেল তৈরির কাজ বহাল রেখেছে চীনা সেনারা।

সূত্রের খবর, ডোকলামের শীতকালে যে পরিমাণে বরফ পড়ে, তাতে করে ওই এলাকায় সজহে পৌঁছে যাওয়া কষ্টসাধ্য ব্যাপার। তাই ধারণা করা হয়েছে, চাইনিজ সেনাদের শীতের কামড় থেকে রক্ষা করার জন্য এই টানেল তৈরি করা হয়েছে।

প্রসঙ্গত, ভুটান ডোকলামকে নিজের অংশ বলে মনে করে এবং ভারতও তাদের সমর্থনে রয়েছে। কিন্তু চীন এবং ভুটানের সীমান্তে থাকা ডোকলামকে আবার নিজের অংশ বলে দাবি করে চীন। নিজেদের কতৃত্ব ফলাতে চীন ২০১৭ সালে ডোকলাম থেকে সাড়ে ৪ কিমি দূরে রাস্তা নির্মানের কাজ শুরু করলে, ভারত আপত্তি জানায়। যে কারণেই বিগত আড়াই মাস ধরে মুখোমুখি দাঁড়িয়েছিল ভারতীয় সেনা এবং চাইনিজ সেনা।

Back to top button