টাইমলাইনপশ্চিমবঙ্গ

কলকাতা পুরসভার ভোটের নির্ঘণ্ট ঘোষণা করল কমিশন, এখনই নির্বাচন নয় হাওড়ায়

বাংলা হান্ট ডেস্কঃ কলকাতা পুরসভার নির্বাচন নিয়ে বিজ্ঞপ্তি জারি করল নির্বাচন কমিশন। বৃহস্পতিবারে জারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, আগামী ১৯ ডিসেম্বর কলকাতায় পুরসভার ভোট হবে। ২২ ডিসেম্বর গণনা হতে পারে বলে জানিয়েছে কমিশন। তবে কমিশনের জারি করা বিজ্ঞপ্তিতে কলকাতা পুরসভার ভোটের কথা উল্লেখ থাকলে হাওড়ার পুর নির্বাচন নিয়ে কিছুই বলা হয়নি।

কমিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী বৃহস্পতিবার থেকে মনোনয়ন জমা দিতে পারবেন প্রার্থীরা। ১ ডিসেম্বর মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ। প্রার্থীপদ বাতিল করার শেষ তারিখ ৪ ডিসেম্বর। ১৯ ডিসেম্বর সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ প্রক্রিয়া চলবে। ২৫ নভেম্বর মানে আজকের দিন থেকেই জারি হয়ে যাচ্ছে নির্বাচনী আচরণবিধি। ২২ ডিসেম্বর ফলপ্রকাশের দিন পর্যন্ত এই আচরণবিধি লাগু থাকবে।

উল্লেখ্য, এর আগে শোনা যাচ্ছিল যে, কলকাতা আর হাওড়ার পুরসভার ভোট একই সঙ্গে হবে। কিন্তু বর্তমানে হাওড়ার ভোট করানো সম্ভব হচ্ছে না। হাওড়া পুরনিগমের বিন্যাসের পরিবর্তনের জন্য একটি বিল পেশ করা হয়েছিল রাজ্য সরকারের তরফ থেকে। আর সেই বিলে এখনো পর্যন্ত রাজ্যের রাজ্যপাল জগদীপ ধনখড় সাক্ষর করেন নি। হাওড়া পুরসভার বিন্যাস এখনো জটিলতার মধ্যে থাকার কারণেই নির্বাচনের বিজ্ঞপ্তি প্রকাশ করেনি কমিশন।

উল্লেখ্য, এর আগে শুধুমাত্র হাওড়া আর কলকাতা পুরসভাতেই কেন ভোট হবে, বাকিগুলো কেন বাদ দেওয়া হচ্ছে সেই নিয়ে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করে বিজেপি। বিরোধী দলের মামলের পর সোমবার হাইকোর্টে এই বিষয়ে হলফনামা দিয়েছে রাজ্য। সরকারের তরফ থেকে জানানো হয়েছে যে, কলকাতা ও হাওড়ায় ৮৫ এবং ৫৫ শতাংশ মানুষের টিকার দুটি ডোজ দেওয়া হয়েছে। আর এই কারণেই শুধুমাত্র এই দুই পুরসভাতেই ভোটগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Related Articles

Back to top button