আন্তর্জাতিকটাইমলাইনভারত

আবুধাবিতে জোর কদমে কাজ চলছে প্রথম হিন্দু মন্দির নির্মাণের, দেখে নিন মন্দিরের বেশ কিছু চিত্র

বাংলাহান্ট ডেস্কঃ সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে (abu dhabi) প্রথম হিন্দু মন্দিরের (Hindu temple) নির্মাণ কাজ বেশ জোর কদমে চলছে। এই মন্দির তৈরির বিষয়ে একটি জিনিসের বিশেষত্ব রয়েছে। মন্দির নির্মানের কাজে কোনপ্রকার লোহা বা লোহার সামগ্রী ব্যবহার হচ্ছে না। ভারতের ঐতিহ্য বজায় রেখে মন্দিরের বাইরের অংশ ২২৫০ টন গোলাপি রঙের বেলে পাথর দিয়ে তৈরি করা হবে।

মন্দিরের কাজ চলছে জোর কদমে
UAE-তে ভারত অধিবাসী প্রায় ৩০ লক্ষ মানুষ বসবাস করেন। মন্দিরে যে ২০০০ টিরও বেশি শিল্পকর্ম স্থাপন করা হবে, তার ফাইনাল নকশা তৈরির কাজ চলছে। PAPAS স্বামী নারায়ণ সংস্থা এই মন্দিরের নির্মাণ কাজের দায়িত্বে রয়েছে। ২০২১ সালের মার্চ মাসের মধ্যেই এই মন্দির নির্মাণের কাজ সম্পন্ন হবে বলে মনে করা হচ্ছে।

শেয়ার করা হয় বেশ কিছু ছবি
মন্দিরের নির্মাণ কার্য চলার মাঝেই আবুধাবি (abu dhabi) থেকে মন্দিরের বেশ কিছু ছবি শেয়ার করা হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, মন্দিরের দেওয়ালে লাইন করে হাতির মূর্তি খোদাই করা রয়েছে। সেইসঙ্গে মানুষ এবং ময়ূর এত নিখুঁত ভাবে খোদাই করা হয়েছে, দেখে জীবন্ত বলে মনে হচ্ছে। মন্দির নির্মানের জন্য প্রায় ৩০০০ কারিগর দিন রাত এক করে পরিশ্রম করে চলেছেন। এই কারিগররা ৫০০০ টন ইটালিয়ান মার্বেল খোদাই করে এই সকল মূর্তির কারুকাজ করছে।

প্রধানমন্ত্রীর বৈঠক
২০১৮ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুবাইয়ের অপেরা হাউস থেকে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে এই মন্দিরের শিলান্যাস করেছিলেন। এই মন্দির নির্মানকে কেন্দ্র করে আয়োজিত বৈঠক প্রায় ১ ঘণ্টা ধরে চলেছিল। এই বৈঠকের মাধ্যমে UAE-তে হিন্দু মন্দির নির্মানে সেখানকার কর্তৃপক্ষের আগ্রহের প্রকাশ ঘটায়।

Back to top button