টাইমলাইনবিনোদন

নামমাত্র বাজেট, লভ জিহাদের উপরে তৈরি ‘দ‍্য কনভার্সন’ ছাপিয়ে গেল আর আর আর-কাশ্মীর ফাইলসকেও

বাংলাহান্ট ডেস্ক: চোখ ধাঁধানো স্টারকাস্ট, বিশাল অঙ্কের বাজেট আর প্রচার দিয়েই ছবি (Cinema) হিট হয়না আর এখন। দর্শকদের ছবি দেখার নজর বদলাচ্ছে। বলিউড তেমন পাত্তা পাচ্ছে না। গত এক দু বছরে ভাষার বাধাটাও ভেঙে গিয়েছে। ছবির গল্পের উপরে এখন বেশি জোর দিচ্ছে দর্শকেরা। কোন ছবিতে কোন সুপারস্টার রয়েছেন বা কোন ছবি কত বাজেটে তৈরি হয়েছে তা এখন আর মাথাব‍্যথার বিষয় নেই।

সাম্প্রতিক কালে একাধিক ছবি ব্লকবাস্টার হিট হয়েছে। তার মধ‍্যে বড় বাজেটের দক্ষিণী ছবি যেমন আছে, তেমনি রয়েছে কম বাজেট এবং নূন‍্যতম প্রচারের হিন্দি ছবি ‘দ‍্য কাশ্মীর ফাইলস’ও (The Kashmir Files)। কিন্তু তারপর থেকে একাধিক নামী তারকা আর কাঁড়ি কাঁড়ি টাকা ঢেলেও ছবি হিট করাতে পারেনি বলিউড। উদাহরণ, রানওয়ে ৩৪, হিরোপন্তি ২ এর মতো ছবি।


তবে এসব ছবিগুলি যা করতে পারেনি সেই অসাধ‍্য সাধন করে দেখিয়েছেন তুলনামূলক অখ‍্যাত ছবি ‘দ‍্য কনভার্সন’ (The Conversion)। লভ জিহাদের মতো বিতর্কিত এবং স্পর্শকাতর বিষয় নিয়ে তৈরি পরিচালক বিনোদ তিওয়ারির ছবি দ‍্য কনভার্সন। গত ৬ মে মুক্তি পেয়েছে ছবিটি।

স্টারকাস্টে নেই কোনো বড় নাম। রবি ভাটিয়া, বিন্ধ‍্যা তিওয়ারি এবং প্রতীক শুক্লা অভিনয় করেছেন ছবিতে। বাজেট আনুমানিক ১০ কোটি টাকা। কিন্তু এই ছবিই ছাপিয়ে গিয়েছে দ‍্য কাশ্মীর ফাইলস, অ্যাটাক, রানওয়ে ৩৪, এমনকি ব্লকবাস্টার হিট আর আর আর কেও।


IMDb রেটিংয়ের দিক দিয়ে তাবড় তাবড় ছবিকে পেছনে ফেলেছে দ‍্য কনভার্সন। প্রতিবেদনটি লেখার সময় পর্যন্ত এই ছবির IMDb রেটিং ৮.৮, যা কেজিএফ চ‍্যাপ্টার ২ এর থেকে মাত্র .১ কম। দ‍্য কাশ্মীর ফাইলস এর রেটিং ৮.৩। অন‍্যদিকে আর আর আর এর রেটিং এখন ৮.৪। রানওয়ে ৩৪ পেয়েছে ৮.১।

দ‍্য কনভার্সন ছবিটিকে যারা রেটিং দিয়েছেন তারা সকলেই মুগ্ধ। অনেকে ১০ এর মধ‍্যে ১০ রেটিংও দিয়েছেন। কিন্তু নামমাত্র বাজেট, প্রচারহীন ছবিতে এমন কী আছে যার জন‍্য তা ব্লকবাস্টার ছবিগুলিকেও ছাপিয়ে যাচ্ছে? ফিল্ম বিশেষজ্ঞদের মতে, বর্তমান সমাজের ছাপ এই ছবিতে স্পট।

দেশে এখন হিন্দুত্ববাদের হাওয়া বইছে। হিন্দু ধর্ম ও সংষ্কৃতির প্রচারে সোচ্চার হচ্ছে মানুষ। লভ জিহাদের বিরুদ্ধে আইন আনার কথা বলা হচ্ছে। সিনেমাতেও তারই ছাপ দেখে আগ্রহ পাচ্ছে দর্শকেরা। তাই কম বাজেটের ছবিও হিট হচ্ছে।

Related Articles

Back to top button