fbpx
কলকাতাখেলাটাইমলাইনফুটবল

করোনার জেরে এবার বন্ধ হয়ে যাচ্ছে ময়দানের ঐহিত্যের বারপুজো!

ইতিমধ্যে করোনা থাবা বসিয়েছে পুরো বিশ্বজুড়ে। ভারতবর্ষও রেহায় পায়নি করোনার থাবা থেকে, এবার করোনা সরাসরি থাবা বসলো বাঙালির ঐতিহ্যে। বাঙালির দীর্ঘদিনের ঐতিহ্য এতদিন পর্যন্ত পহেলা বৈশাখের দিনে অর্থাৎ বছরের প্রথম দিনেই কলকাতার দুই প্রধান মোহনবাগান এবং ইস্টবেঙ্গল বারপুজো করতো। ফুটবলার বদলে গিয়েছ, কোচ বদলে গিয়েছে কিন্তু বদলাইনি কলকাতার এই দুই প্রধানের পয়লা বৈশাখের দিন বারপুজো করার রীতিনীতি। তবে এবারে দেশজুড়ে যে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে তাতে পহেলা বৈশাখের দিনে বারপুজো হওয়ার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। বাঙালি ফুটবল প্রেমীদের কাছে পহেলা বৈশাখ শুধুমাত্র বছরের প্রথম দিনই নয় বারপুজোকে কেন্দ্র করে বাঙালিরা একে অপরের সাথে নিজেদের প্রিয় ক্লাবে মিলিত হয় এইদিনটিতে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী করোনা ভাইরাস মোকাবিলা করার জন্য ইতিমধ্যে গত মঙ্গলবার গভীর রাত থেকে লকডাউন ঘোষণা করে দিয়েছেন পুরো দেশজুড়ে। এই লকডাউন চলবে আগামী 14 ই এপ্রিল পর্যন্ত, অপরদিকে 14 ই এপ্রিল পহেলা বৈশাখ এইদিনটিতেই বারপুজো করে থাকেন কলকাতার দুই প্রধান। যেহেতু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 14 ই এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করেছেন সেই কারণে এবারে বাঙালির অন্যতম ঐতিহ্যের বারপুজো হওয়ার সম্ভাবনা কোনো ভাবেই নেই।

জানা গিয়েছে পরিস্থিতি স্বাভাবিক হলে বিকল্প দিনে এবার বারপুজো করবেন কলকাতার বিভিন্ন প্রধানের কর্মকর্তারা। বিকল্প দিন হিসেবে ইতিমধ্যে অক্ষয় তৃতীয়ার দিনটি বেছে নিয়েছেন বিভিন্ন ক্লাব কর্তারা। যদিও দুই প্রধানের থেকে এখনও কোনো খবর আসে নি। এখন দেখার বিষয় এই করোনার হাত থেকে বিশ্ববাসী কবে রেহাই পায়।

Back to top button
Close
Close