fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

বাংলায় করোনার কিট তৈরির সিদ্ধান্ত রাজ্য সরকারের,হবে দ্রুত পরীক্ষা

বাংলাহান্ট ডেস্কঃ করোনার (corona) চিকিৎসায় এবার কিট তৈরি করবে রাজ্য সরকার (State Government)। স্কুল অফ ট্রপিক্যাল ( School of Tropical) মেডিসিনে লালারস সংগ্রহের বিশেষ আধার বা কিট তৈরির সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ভবন। যার নাম “ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া” (Viral Transport Media)। নোভেল করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে চিকিৎসাধীন ব্যক্তিদের নমুনা দ্রুত পরীক্ষার জন্যই গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্ত নিল স্বাস্থ্য ভবন।

করোনা ভাইরাসের টেস্ট কিট নিয়ে সমস্যার সমাধান হতে চলেছে। পুনের সংস্থা বাণিজ্যাকভাবে টেস্ট কিট তৈরির অনুমতি পেয়েছে। সংস্থার আশ্বাস একসপ্তাহের মধ্যে তারা এক লক্ষ কিট তৈরি করতে পারবে। প্রয়োজনে আরও বেশিও তৈরি করা যাবে। একচি কিটেই ১০০ রোগীর পরীক্ষা করা যায় বলেও দাবি করা হয়েছে সংস্থার তরফে। পাশাপাশি তাদের আরও দাবি আড়াই ঘন্টার মধ্যেই পরীক্ষার ফল জানা যাবে। বর্তমানে পরীক্ষায় ফল পেতে সময় লেগে যায় সাত ঘন্টার মতো।

কোভিড-১৯ ভাইরাস আক্রান্ত বা সন্দেহভাজন ব্যক্তির দেহ থেকে সোয়াব অর্থাৎ লালারস সংগ্রহের জন্য প্রয়োজন হয় ‘ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া’ নামক একটি কিটের। এবার সেই কিটটি-ই তৈরি করা হবে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে। ইতিমধ্যেই সে বিষয়ে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। স্বাস্থ্য ভবনের দাবি, স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে ‘ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া’ তৈরি করা হলে দ্রুত পরীক্ষা করা সম্ভব হবে।

এরফলে নোভেল করোনাভাইরাস আক্রান্ত সন্দেহভাজনদের রিপোর্টও তাড়াতাড়ি হাতে পাওয়া যাবে। যারফলে সময় বাঁচবে। দ্রুত চিকিৎসা শুরু করা সম্ভব হবে। এক স্বাস্থ্যকর্তা জানান, “স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে ‘ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া’ (Viral Transport Media) এই বিষয়টি তৈরির যন্ত্র রয়েছে। আগে এখানে সেই কাজ হত। মাঝে তা বন্ধ ছিল। এই পরিস্থিতিতে আবার নতুন করে তা করার সিদ্ধান্ত নেওয়া হল।”

 

Back to top button
Close
Close