টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

বাংলায় তৈরি হয়ে গেল ভারতের সবথেকে গভীরতম মেট্রো স্টেশন, এক ক্লিকেই দেখুন সব ছবি

বাংলাহান্ট ডেস্কঃ করোনা সংক্রমণের মধ্যেও সম্পন্ন হল বাংলার (West bengal) ইস্ট-ওয়েস্টে মেট্রোর হাওড়া (Howrah) স্টেশনের কাজ। লকডাউন এবং সর্বোপরি করোনা বিধি নিষেধ মান্য করেই সম্পন্ন হল এই মেট্রো স্টেশন প্রস্তুতির কাজ। রয়েছে বিভিন্ন অত্যাধুনিক পদ্ধতিও। ঝা চকচকে এই নতুন মেট্রো স্টেশন দেখলে অনেকেই অবাক হয়ে যাবেন।

দেশের গভীরতম মেট্রো স্টেশন
মাটি থেকে ৩০ মিটার নীচে তৈরি করা হয়েছে হাওড়ার এই ইস্ট-ওয়েস্টে মেট্রো স্টেশন। দেশের সবথেকে বেশী গভীরতার দিক থেকে হাওড়ার এই মেট্রো স্টেশন হার মানিয়েছে দিল্লি মেট্রোর হউজ খাসকেও। অর্থাৎ, হাওড়ার এই মেট্রো স্টেশনই বর্তমানে দেশের সবথেকে গভীরতম মেট্রো স্টেশন।

প্ল্যাটফর্মের বৈশিষ্ট্য জেনে নিন
নব নির্মিত এই ইস্ট-ওয়েস্টে মেট্রোয় রয়েছে মোট ৪টি প্ল্যাটফর্ম। কলকাতার দিক থেকে গঙ্গা পার করে প্রথমে হাওড়ায় দাঁড়াবে এই মেট্রো। হাওড়া প্ল্যাটফর্মে স্ক্রিন ডোর-সহ অন্যান্য অত্যাধুনিক ফিচারস রয়েছে। এই স্টেশনের দৈর্ঘ্য ২০৬ মিটার এবং প্রস্থ ৩৩ মিটার।

কি কি সুবিধা থাকছে এখানে?
ভূপৃষ্ঠ থেকে ৩০ মিটার গভীরে অবস্থিত এই মেট্রো স্টেশনে রয়েছে ৩ টি প্রবেশ দ্বার। সেই সঙ্গে যাত্রী সুবিধার্থে রয়েছে ১২ টি লিফটও। বর্তমান হাওড়া স্টেশনের ঠিক নিচেই তৈরি হয়েছে এই নতুন হাওড়়া মেট্রো স্টেশন। এই প্ল্যাটফর্ম দিয়ে ৯০ সেকেন্ড অন্তর অন্তর ট্রেন চলাচলেরও ব্যবস্থা করা হয়েছে।

Back to top button