টাইমলাইনপশ্চিমবঙ্গ

মাধ্যমিক পরীক্ষার আগে গুরুত্বপূর্ণ নির্দেশিকা দিল শিক্ষা দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ কয়েকদিন পরেই এবছরের মাধ্যমিক(madhyamik) পরীক্ষা। আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরু হবে। চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। শিক্ষা দপ্তর এক নির্দেশিকায়, পরীক্ষা পরিচালনের দায়িত্বপ্রাপ্ত বিদ্যালয়গুলিকে পরিকাঠামোগত ভাবে তৈরি থাকার নির্দেশ জানিয়েছে।

নির্দেশিকায় জানানো হয়েছে, পরীক্ষার হলে পর্যাপ্ত আলোর বন্দোবস্ত থাকতে হবে। রীক্ষা চলাকালীন প্রয়োজনে পরীক্ষার্থীদের পাণীয় জলের বিতরন করা হয়, কোনও পরীক্ষার্থী যদি মোবাইল ফোন নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করলে জমা নিতে হবে চলভাষটি।

পরিদর্শকের প্রতি নির্দেশ তারা যেন প্রত্যেক পরীক্ষার্থীর অ্যাডমিট কার্ড ও রেজিস্ট্রেশন সার্টিফিকেট যথাযথ ভাবে গুরুত্ব সহকারে পরীক্ষা করেন। পরীক্ষা কেন্দ্র ও ব্যবস্থাপনা সম্পর্কে প্রধানের স্বচ্ছ ধারনা রাখা জরুরি। নিশ্চিত করতে হবে সুষ্ঠ ভাবে পরীক্ষা পরিচালনা ।

অনেক সময়  পরীক্ষা চলাকালীন সময়ে পরীক্ষা কেন্দ্রের কোনও ত্রুটি নজরে এলে তা পরীক্ষার্থীদের পক্ষে খুবই মুশকিলের হয়ে দাঁড়ায়। চাইলেও তখন কোনও বিকল্প বন্দোবস্ত করার সুযোগ থাকে না। নানান অপ্রীতিকর ঘটনার সম্ভবনার কথা মাথায় রেখে জেলা শিক্ষা অধিকর্তার এই নির্দেশিকা বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত মাধ্যমিক যে কোনো মানুষের ছাত্র জীবনের প্রথম পরীক্ষা। তাই স্বভাবতই এই পরীক্ষা নিয়ে টেনশন থাকে ছাত্র ছাত্রীদের মধ্যে। একই সাথে আগে বড় পরীক্ষার অভিজ্ঞতা না থাকার কারনে হয়ে পড়ে নার্ভাস। আগামী ১৮ ফেব্রুয়ারি প্রথম ভাষা, ১৯ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষা, ২০ ফেব্রুয়ারি ভূগোল, ২২ শে ফ্রেব্রুয়ারি ইতিহাস, ২৪ শে ফেব্রুয়ারি গণিত, ২৫ ফেব্রুয়ারি ভৌত বিজ্ঞান, ২৬ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান, ২৭ ফেব্রুয়ারি ঐচ্ছিক বিষয়।

Back to top button