টাইমলাইনপশ্চিমবঙ্গরাজনীতি

যুগ যুগ ধরে মন্ডপে সংরক্ষিত হবে মুখ্যমন্ত্রীর আঁকা দুর্গা প্রতিমা, সিদ্ধান্ত নিল বালিগঞ্জের একুশ পল্লী

বাংলাহান্ট ডেস্কঃ রাজ্য চালানোর পাশাপাশি তাঁর আঁকার হাতও বেশ খাসা। একাধিকবার বিভিন্ন পরিস্থিতিতে কখনও দুর্গা প্রতিমার ছবি, আবার কখনও প্রতীকী কোন ছবি, আবার কখনও প্রতিবাদী মঞ্চ থেকেও ছবি আঁকতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে (mamata banerjee)। সেই সমস্ত ছবি কখনও গিয়েছে একজিবিশনে আবার কখনও বা বিক্রি হয়েছে মোটা দামে। তবে এবার তাঁরই আঁকা ছবি সংরক্ষণ করার সিদ্ধান্ত নিল বালিগঞ্জের একুশ পল্লী (ballygaunj 21 palli)।

তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’র শারদ সংখ্যার প্রচ্ছদ জুড়ে যে ছবি মুখ্যমন্ত্রী এঁকেছিলেন, ঠিক সেই ছবিটিই স্লেটে সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছিলেন বালিগঞ্জের একুশ পল্লীর দুর্গোৎসবের উদ্বোধনে। স্লেটে চক দিয়ে আঁকা মা দুর্গার সেই ছবি গোটা দুর্গা পুজোর সময় জুড়ে শোভা পেয়েছিল বালিগঞ্জের একুশ পল্লীর পুজো মন্ডপে।

এবার মুখ্যমন্ত্রীর আঁকা সেই ছবিটিই সংরক্ষণ করার সিদ্ধান্ত নিল বালিগঞ্জের একুশ পল্লী। জানা গিয়েছে, ছবিটি সযত্নে রাখা থাকবে ক্লাবের মধ্যেই। শুধু তাই নয়, প্রতি বছর পুজো মন্ডপে প্রদর্শিত করা হবে মুখ্যমন্ত্রীর হাতে আঁকা সেই দুর্গা মূর্তির ছবি। তবে স্লেটে আঁকা ছবি যাতে মুছে না যায়, যে ব্যবস্থাও করা হবে।

এই বিষয়ে বালিগঞ্জের একুশ পল্লীর পুজো কমিটির সম্পাদক মলয় বিশ্বাস জানিয়েছেন, ‘মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আঁকা এই অমূল্য ছবিটিকে আমরা যুগ যুগ ধরে সংরক্ষণ করে রাখার সিদ্ধান্ত নিয়েছি। ছবিটিকে আবার ফ্রেমে বাঁধিয়েও রাখার ব্যবস্থা করা হবে। তবে ছবিটি সংরক্ষণের জন্য এক বিশেষ ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করা হচ্ছে’।

Related Articles

Back to top button