টাইমলাইনভারত

কৃষক আন্দোলন রাজনৈতিক, মোদী জিকে সরানোই প্রধান লক্ষ্যঃ কৃষক আন্দোলন সমর্থনাকারী যোগেন্দ্র যাদব

বাংলাহান্ট ডেস্কঃ বিগত ৪ মাস ধরে হয়ে চলা কৃষক আন্দোলনের (farmer protest) বিষয়ে আরও একটি দিক উত্থাপিত হয়েছে। যোগেন্দ্র যাদবের (Yogendra Yadav) বক্তব্যে আরও একটি নতুন দিক উন্মোচন হয়েছে কৃষক আন্দোলন ইস্যুতে। স্বরাজ ভারত দলের সভাপতি যোগেন্দ্র যাদবের কথায় স্পষ্ট, এই আন্দোলনের পেছনে রাজনৈতিক উদ্দেশ্যে লুকিয়ে রয়েছে।

২০১৪ সালে দেশের প্রধানের সত্ত্বায় আসার পর থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (narendra modi) বিরুদ্ধে বিরুদ্ধাচারণ করেছে বাম, কংগ্রেস থেকে শুরু করে সকল বিরোধী দল। তবে সম্প্রতি সময়ে কৃষক স্বার্থে তিনিটি কৃষি বিল পেশ করলেও, বিরোধীরা তা ভুল বলে প্রমাণিত করার চেষ্টায় লেগে রয়েছে।

দিল্লী সীমান্তে প্রায় ৪ মাস ধরে কৃষকরা প্রতিবাদী আন্দোলনে রত রয়েছে। সরকার পক্ষের কোন কথাই তারা শুনতে চাইছে না। একাধিক বৈঠক করেও কোন সমাধান সূত্র বের হচ্ছে না। তাদের দাবি, কেন্দ্র সরকারকে এই কৃষি আইন প্রত্যাহার করে নিতেই হবে। কৃষকদের পক্ষেই এই আইন- সরকাররে এই কথা তারা কোনভাবেই শুনতে নারাজ।

এই পরিস্থিতিতে কৃষক আন্দোলনের পেছনের আসল কারণ সকলের সামনে উত্থাপিত হয়েছে। প্রতিবাদী স্বরাজ ভারত দলের সভাপতি যোগেন্দ্র যাদব জানিয়েছেন, কৃষকদের এই আন্দোলন বাস্তবে একটি রাজনৈতিক আন্দোলন। মোদী জিকে সরানোই এর পেছনের একমাত্র কারণ।

তিনি বলেছেন, ‘কৃষকদের এই আন্দোলন সর্বজনীন হতে পারে না এবং হওয়া উচিতও নয়। এই আন্দোলন রাজনৈতিক আন্দোলন। এর একমাত্র উদ্দেশ্য প্রধানমন্ত্রী মোদী জিকে তাঁর সত্ত্বা থেকে সরানো’।

Back to top button