টাইমলাইনভারত

করোনা ভাইরাসের দারুল উলুম জারি করল ফতোয়া, রোগ লুকিয়ে না রেখে করাতে হবে চিকিৎসা

বাংলাহান্ট ডেস্কঃ দারুল উলুম লখণৌ (Lucknow) এর তরফ থেকে একটা ফতোয়া জারি করা হয়েছে এর তরফ থেকে করোনা ভাইরাস (COVID-19) বিষয়ে এক ফতেয়া জারী করা হয়েছে। যেখানে বলা হয়েছে, করোনা ভাইরাসের টেস্ট এবং চিকিৎসা সকলকেই করতে হবে। এই মারণরোগকে লুকিয়ে রাখা অনেক বড় অপরাধ। ইসলাম ধর্মে বলা আছে, নিজের জীবন বা অন্য কারোর জীবন বিপদের মধ্যে ফেলা অত্যন্ত খারাপ একটি কাজ। কোরানে বলা আছে, যদি কোন ব্যক্তি অপর কোন এক ব্যক্তির জীবন বাঁচাতে পারে, তাহলে তিনি সমস্ত মানবজাতির জীবন বাঁচাতে পেরেছে বলে মনে করা হয়।

এই বিষয়ের উপর নির্ভর করে মৌলানা খালিদ রাসিদ বলেন, করোনা ভাইরাসের রোগ কোন ব্যক্তি লুকিয়ে রাখতে পারবেন না। এই রোগ লুকিয়ে রাখা ঠিক নয়। নিজে বিপদ থেকে বাঁচো এবং অন্যদের বাঁচতে দেও। আল্লা কোরানে বলে গেছেন, ‘যে ব্যক্তি অপর কোন ব্যক্তির জীবন বাঁচায়, তাহলে মনে করা হয় সেই ব্যক্তি সমগ্র মানবজাতিকে বাঁচিয়েছে। সেই কারণে কোন ব্যক্তি যদি করোনা ভাইরাসে আক্রান্ত হন, তাহলে তাঁর চিকিৎসা করা প্রয়োজন। নাহলে সে নিজে তো অসুস্থ হবেই, তাঁর সঙ্গে অন্যদের জীবনেও অসুস্থতা ডেকে আনবে’।

অন্য কাউকে বিপদে ফেলা ধর্মীয় অপরাধ। এটা এক প্রকার ঠকানোর মধ্যেই পড়ে। আর লোক ঠকানো ইসলাম ধর্ম বিরোধী। সেই কারণে করোনা ভাইরাস লুকিয়ে রাখা একটি বড় অপরাধ। এই সময় ডাক্তারদের কথা শোনা উচিত।

কোরানে আল্লা বলেছেন, নিজেকে দোষী বানিও না। যে দোষ করে, সে সমগ্র বিশ্বকেও অন্ধকারে ঠেলে দিতে পারে। এই ফতেয়া এটা প্রমাণ করে দিচ্ছ যে, করোনা ভাইরাসে কেউ আক্রান্ত হলে শীঘ্রই চিকিৎসা করুন। নিজে সুস্থ থাকুন এবং অন্যদেরও সুস্থ রাখুন।

Back to top button