টাইমলাইনভারত

রোজগার না করা অবধি ছেলের দায়িত্ব বাবার, বড় রায় দিল দিল্লী হাইকোর্ট

বাংলাহান্ট ডেস্কঃ ছেলের বয়স ১৮ হয়ে গেলেই, বাবার দায়িত্ব কখনই শেষ হয়ে যায় না। ছেলে রোজগার না করা অবধি, বাবার দায়িত্বেই থাকবে- এমনই রায় দিল দিল্লী হাইকোর্ট (Delhi High Court)। সম্প্রতি একটি কেসের শুনানিতে এমনই রায় দিয়েছে দিল্লী হাইকোর্ট।

বিষয়টা হল, একটা বিবাহবিচ্ছেদের মামলার শুনানি চলছিল। সেই মামলায় বিবাহবিচ্ছেদের জন্য আবেদন জানানো দম্পতির একটি পুত্র সন্তানও রয়েছে। তবে বিবাহবিচ্ছেদের পর স্ত্রীর ভরণপোষণের দায়িত্ব স্বামী নিলেও, ছেলের দায়িত্ব কতদিন নেবে তাঁর বাবা- তাও জানিয়ে দিল আদালত।

বিচারপতি সুব্রহ্মণ্য প্রসাদ এক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘ছেলের দায়িত্ব মায়ের শুধু একার নয়। ছেলের বয়স যদি ১৮ বছর পেরিয়ে যায়, কিন্তু সে এখনও স্নাতক হয়নি কিংবা এখনও কোন চাকরী জোগাড় করতে পারেননি, তাহলে এই অবস্থায় ছেলের খরচ একা মা চালাবে- এই ধারণার সঙ্গে একমত হতে পারেনি ফ্যামিলি কোর্ট’।

তিনি আরও বলেন, ‘ছেলের প্রতি বাবারও কিছু দায়িত্ব থাকে। তবে মা যদি কর্মরতও হয়ে থাকেন, সেক্ষেত্রে ছেলেকে বড় করার জন্য তাঁর মাসিক বেতন যথেষ্ট নয়। বাবাকেও দায়িত্ব নিতে হবে’।

বিবাহবিচ্ছেদের যে মামলা নিয়ে দিল্লী হাইকোর্ট এই রায় দিয়েছে, সেই মামলার রায়ে বলা হয়েছে- একা মা ছেলের সব দায়িত্ব বহন করবে না। বাবা যদি মেয়ের জন্য খরচ দিতে পারে, তাহলে তাঁকে ছেলের দায়িত্বও নিতে হবে। বিবাহবিচ্ছেদের পর, ছেলের পড়াশুনোর খরচ সহ সামগ্রিক খরচ চালানোর জন্য ওই মহিলাকে মাসিক ১৫ হাজার টাকা করে দিতে হবে।

Related Articles

Back to top button