টাইমলাইনবিজ্ঞান

চাঁদের মাটিতে পা রাখতে চলেছেন প্রথম মহিলা মহাকাশচারী; ঐতিহাসিক ঘোষণা NASA-র

মহাকাশ বিজ্ঞানে নতুন অধ্যায়ের ঘোষণা করল নাসা (NASA)। ১৯৬৯ সালে চন্দ্রপৃষ্ঠে প্রথম পা রেখেছিল মানুষ। নীল আর্মস্ট্রং, এডুইন অলড্রিনরা হয়েছিলেন সেই বিরল কৃতিত্বের অধিকারী। এর প্রায় ৫৫ বছর পর নতুন ইতিহাস লিখতে চলেছে নাসা। সোমবার নাসা আনুষ্ঠানিক ভাবে ঘোষনা করল চাঁদে প্রথম মহিলা মহাকাশচারীর পদার্পণের দিনক্ষণ৷

নাসা জানিয়েছে, ২০২৪ সালের মধ্যেই একজন পুরুষ ও একজন নারী চাঁদের মাটিতে পা রাখিবেন। নাসার তৈরি আরিয়ান মহাকাশ যানে করে তারা নামবেম চাঁদের দক্ষিণ মেরুতে।

এই অভিযানের জন্য খরচ পড়বে ২৮ বিলিয়ন মার্কিন ডলার। জানা যাচ্ছে, ১৬ কোটি ডলার খরচ করে তৈরি হবে লুনার ল্যান্ডিং মডিউল। এই মুহুর্তে তিনটি আলাদা প্রোজেক্ট এই কাজে ব্যাস্ত বলে জানিয়েছে নাসা।

এই মহাকাশ যান ওরিয়ান নিয়ে বেশ কয়েকটি পরীক্ষা করবে বলেও জানা যাচ্ছে। আগামী বছর নভেম্বর মাসেই প্রথম পরীক্ষামূলক ভাবে উৎক্ষেপিত হবে ওরিয়ান। জানা যাচ্ছে, এই পরীক্ষামূলক উৎক্ষেপণে কোনো মানুষ অংশগ্রহণ করবেন না।

কিছুদিন আগেই ভারত চাঁদের দক্ষিণ মেরুতে নিজেদের মহাকাশযান পাঠিয়েছিল। কিন্তু দুর্ভাগ্যজনক ভাবে সামান্য কিছু ভুলত্রুটির জনু শেষ মুহুর্তে সংযোগ হারিয়ে যায়। ইতিমধ্যেই ভারত নতুন করে আবার চন্দ্রাভিযানের প্রস্তুতি চালাচ্ছে।

 

 

Back to top button