fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

আবু ধাবিতে চালু হল আরবের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, সাহায্য করল দক্ষিণ কোরিয়া

বাংলাহান্ট ডেস্কঃ সংযুক্ত আরব আমিরাত (United Arab Emirates) যে ক্ষমতার দিক থেকে বিশেষ একটা পিছিয়ে নেই, তা প্রমাণ করে দিল। গত শনিবার ঘোষণা করল, আরব বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সফলভাবে চালু হয়ে গেছে। পিছিয়ে নেই তারাও। এবার শুধু এগিয়ে যাওয়ার পালা। ২০১৭ সাল থেকে পিছিয়ে বর্তমানে ২০২০ তে এসে এই সিদ্ধান্ত গ্রহণ সম্পন্ন হল।

বহু কষ্টে সফল আমরা
সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী মোহাম্মদ-বিন-রশিদ এই আনন্দ সংবাদের পরিপ্রেক্ষিতে একটি ট্যুইট করে লেখেন, ‘আবুধাবির বারাকাহে আরব বিশ্বের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালু করার ঘোষণা করা হয়েছে। বহু বাঁধা বিগ্ন কাটিয়ে আমরা এই কাজ করতে সফল হয়েছি’।

ক্ষমতা
আমিরাত পারমাণবিক শক্তি কর্পোরেশন এবং কোরিয়া বৈদ্যুতিক বিদ্যুত কর্পোরেশনের সংমিশ্রণে এই বারাকাহ প্লান্টটি নির্মিত। এটিতে ১৪০০ মেগাওয়াটের চাপযুক্ত জল চুল্লি থেকে শক্তি উৎপাদন করতে সহায়তা করবে। এই এপিআর-১৪০০ ওয়াটার রিঅ্যাক্টরটি দক্ষিণ কোরিয়ার থেকে তৈরি করা হয়েছে।

রয়েছে আরও প্রকল্পের তালিকা
সংযুক্ত আরব আমিরাতের বহু রাজনীতিবিদ এই সাফল্যকে দেশের বৈজ্ঞানিক বিকাশের এক মাইলফলক হিসাবে মনে করছেন। সংযুক্ত আরব আমিরাতে মোট চারটি পরমাণু কেন্দ্র চালু করার পরিকল্পনা করা হয়েছে। যার মধ্যে প্রথমটি হল এই বারাকাহ প্লান্ট।

এই বারাকাহ প্লান্টটি নির্মানে মোট ব্যয় হয়েছে প্রায় ২৪.৪ আরব ডলার। সূত্র ,মারফত জানা যায়, পরিকল্পনা মাফিক চারটি চুল্লি চালু হয়ে গেলে, ৫৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে। ধীরে ধীরে রাশিয়া, আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন, চীন, জাপান, ভারতের পর সংযুক্ত আরব আমিরাত বিশ্বের সপ্তম দেশ হয়ে ওঠার লক্ষ্যে এগিয়ে রয়েছে।

Back to top button
Close