টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

খুশীর খবর এল রাজ্যেঃ চিকেন খান নিশ্চিন্তে, ভয় নেই করোনার

বাংলাহান্ট ডেস্কঃ নির্ভয়ে খান মুরগি। করোনা ভাইরাস (Corona Virus) হওয়ার সম্ভাবনা নেই মুরগির মাংস খেলে। মুরগি খেলে কোন ক্ষতির আশঙ্কা নেই- সাফ জানিয়ে দিলেন ভারতের (India) খাদ্য সুরক্ষা ও মান নিয়ামক সংস্থা বা এফ এস এস এ আই। করোনা আতঙ্কে বহুল পরিমাণে কমে যাওয়া মুরগি ব্যবসায়ীরা এই ঘোষণায় আশার আলো দেখতে পেল।


চিনের  করোনা ভাইরাসের আতঙ্কে কলকাতাবাসী  মুরগির মাংস খাওয়া প্রায় বন্ধই করে দিয়েছিল। রবিবারের মেনু থেকে বাদ পড়েছিল চিকেন। দাম কমিয়ে জলের দরে দিলেও কেউই তেমন কিনছিলেন না মুরগির মাংস। ক্ষতির সম্মুখীন হয়ে কিছু দোকানদার আবার ‘এক কেজি মুরগি কিনলে ২৫০ গ্রাম পেঁয়াজ ফ্রি’ এরকম অফারও দিয়েছিলেন। কিন্তু তাতেও খুব একটা লাভ হয়নি বিক্রেতাদের। দিন শেষে হিসাব করে দেখা যেত খুব অল্প সংখ্যায় মানুষ শুধু মাংস খাচ্ছিলেন। মাংসর দোকানের বিক্রেতারা বেশিরভাগ সময়টাই মুরগির বদলে মাছি মেরে কাটাচ্ছিল।

মঙ্গলবার দেশের খাদ্য সুরক্ষা ও মান নিয়ামক সংস্থা বা এফ এস এস এ আই এক বিবৃতি দিয়ে স্পষ্ট ভাবে জানিয়ে দিলেন যে, মুরগির মাংস বা ডিম খেলে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা নেই। বিভিন্ন পরীক্ষা নিরীক্ষার মাধ্যেম তাঁরা এই সিদ্ধান্তে উপনীত হন যে জীবজন্তুর মাধ্যেম এই রোগ ছড়াচ্ছে না। আর খাবার রান্না করার সময় সেটা ভালো করে ধুয়ে ভালো করে সেদ্ধ করে রান্না করলে, আর কোন সমস্যা থাকে না।

তাঁরা আরও বলেন যে, বিশ্বের কোন পোলট্রি ফার্ম থেকেই এই ভাইরাসের জীবাণু পাওয়া যায়নি। তার উপর ভারতে সব কিছুই রান্না করার সময় যেহেতু ভালো করে সেদ্ধ করে নেওয়া হয়, তাই এক্ষেত্রে রোগের কোন ঝুঁকি নেই। তাই বাকিদের কথায় কান না দিয়ে নিশ্চিন্তে মুরগির মাংস খেতে পারেন বলে জানায় তাঁরা। তাই খাদ্যপ্রিয় বাঙালির কাছে এ যেন এক খুশির হাওয়া।

Back to top button