টাইমলাইনআবহাওয়া

এপ্রিল থেকেই বাড়তে শুরু করবে তাপমাত্রার পারদ, জেনেনিন কি আপডেট দিল আবহাওয়া দপ্তর

বাংলাহান্ট ডেস্কঃ বৃষ্টি আপাতত বিদায় নিয়েছে বেশকিছু দিন হল। এখন শুধুই বিরাজ করবে গ্রীষ্ম। চড়বে তাপমাত্রার পারদ জানালো আলিপুর আবহাওয়া দফতর (Weather )। সকাল থেকেই দেখা যাচ্ছে রোদের ঝলকানি। আকাশ পুরো মেঘমুক্ত। কালো মেঘের ছিটে ফোঁটাও নেই আকাশে। এপ্রিল থেকে পুরোদমে গরম বাড়তে শুরু করবে।

আবহবিদরা আগেই জানিয়েছিলেন এবছর তাপমাত্রার পারদ চড়বে সারা মার্চ-এপ্রিল-মে মাস জুড়ে। এই তিন মাসেই তাপমাত্রা থাকবে স্বাভাবিকের থেকে বেশ বেশি। এছাড়া উত্তর, উত্তর-পশ্চিম এবং মধ্য ভারতের পাশাপাশি দক্ষিণ ভারতের বিভিন্ন অংশেও এ বার ব্যাপক গরম পড়বে ৷ মার্চের শুরুতে সেভাবে গরম না পড়লেও, শেষের সপ্তাহ থেকে কিছু বেশ গরম অনুভূত হতে শুরু করেছে।

শহর কলকাতার (Kolkata) তাপমাত্রা বেশ কয়েকদিন ধরে প্রায় একই রয়েছে। তাপমাত্রার খুব একটা হেরফের না হলেও, রোদ কিন্তু উঠছে ঝলমলিয়ে। গতকাল তাপমাত্রা ছিল সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রির আশেপাশে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন আজ তাপমাত্রা সর্বোচ্চ ৩৭ ডিগ্রির আশেপাশেই থাকবে। বাতাসে জলীয় বাস্পের পরিমাণ নেই। তুষারপাত, বৃষ্টিপাত, বজ্রপাত হবার এখন কোন সম্ভাবনাই নেই জানায় হাওয়া অফিস। তবে এখনআগামী কয়েকদিন বাড়বে শুধুই তাপমাত্রা। রাতের তাপমাত্রারও খুব একটা পরিবর্তন হবে না।

শহর কলকাতার তাপমাত্রা বাড়বে বলে আগেই জানিয়েছিল হাওয়া অফিস। বেশকিছু জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি করে বাড়তে পারে, তো আবার কোথাও কোথাও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রির থেকেও বেশি বাড়তে পারে।

তবে অতিরক্ত গরম না পড়ার সম্ভাবনাই বেশি। গরম বাড়লেও তাপমাত্রার পরিবর্তন কিন্তু থাকবেই। তাপমাত্রা কখনো বাড়বে, আবার কখনো কমবে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকবে। এবার থেকে গরম অনুভব করতে শুরু করবে কলকাতাবাসী।

Related Articles

Back to top button