টাইমলাইনটাকা পয়সাপশ্চিমবঙ্গ

বড় খবর! এবার সারদার আমানতকারীদের টাকা ফিরিয়ে দিতে একাধিক নির্দেশ হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্ক: সারদা মামলায় এবার বড় সিদ্ধান্ত নিল কলকাতা হাইকোর্ট। জানা গিয়েছে, এবার এই চিটফান্ড সংস্থায় আমানতকারীদের টাকা ফেরানোর জন্য উদ্যোগী হয়েছে উচ্চ আদালত। পাশাপাশি, এই সম্পর্কিত একাধিক মামলায় রাজ্য সরকারের পাশাপাশি সেবি, CBI এবং ইডির মত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকেও গত সোমবার টাকা ফেরানোর নির্দেশ দিয়েছে আদালত। মূলত, বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি শুভেন্দু সামন্তের ডিভিশন বেঞ্চের তরফে এই নির্দেশ দেওয়া হয়।

মূলত, সারদা মামলার আইনজীবী শুভাশিস চক্রবর্তীরা এদিন আবেদন জানান যে, সুপ্রিম কোর্টের নির্দেশে সারদা মামলায় তদন্ত শুরু করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। যদিও, পরে সেই তদন্তে সামিল হয় সেবি ও ইডিও। এমতাবস্থায়, এর আগে রাজ্যের তদন্তের সময় বেশ কিছু সম্পত্তি উদ্ধার হয়েছিল। কিন্তু, আমানতকারীদের টাকা ফেরতের কোনো উদ্যোগ নেওয়া হয়নি বলে অভিযোগ করেন আইনজীবীরা। এদিকে, সেই আবেদনের ভিত্তিতেই সোমবার এই বড় সিদ্ধান্ত নেয় হাইকোর্ট।

এই প্রসঙ্গে শুভাশিসবাবু জানিয়েছেন, বর্তমানে সারদা মামলায় উদ্ধার হওয়া প্রায় ১৪০ কোটি টাকা রাজ্য সরকারের হাতে রয়েছে। পাশাপাশি, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির হাতে থাকা প্রায় ১,২০০ থেকে ১,৩০০ কোটি টাকা রয়েছে। এমতাবস্থায়, প্রায় ১,৫০০ কোটি টাকা আমানতকারীরা ফেরত পেতে পারেন।

ঠিক কি নির্দেশ দেওয়া হয়েছে:
জানা গিয়েছে, আদালতের নির্দেশ অনুযায়ী এবার রাজ্যের পাশাপাশি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে এখনও পর্যন্ত বিক্রি হওয়া সারদার সম্পত্তির অর্থ দ্রুত প্রাক্তন বিচারপতি এস. পি তালুকদারের নেতৃত্বাধীন এক সদস্য কমিটির কাছে জমা করতে হবে। শুধু তাই নয়, এর পাশাপাশি যে সম্পত্তিগুলিকে এখনও বিক্রি করা যায়নি সেগুলিও তুলে দিতে হবে কমিটির হাতে।

এদিকে, এক সদস্যের ওই কমিটি আমানতকারীদের টাকা ফেরাতে উদ্যোগী হবে বলেও নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ। পাশাপাশি, জানা গিয়েছে ইতিমধ্যেই সেবির হস্তগত থাকা তিনটি সম্পত্তি অবিলম্বে নিলামের মাধ্যমে প্রাপ্ত টাকাও এই কমিটির হাতে তুলে দিতে হবে। এমতাবস্থায়, শ্যামল সেন কমিশন বন্ধ হওয়ার পর ফের উচ্চ আদালতের আমানতকারীদের টাকা ফেরানোর নতুন এই উদ্যোগ আশার সঞ্চার করছে এই চিৎফান্ডে প্রতারিতদের মনে।

Related Articles

Back to top button