অন্যান্য খেলাধুলাখেলাটাইমলাইন

বলবীর সিংকে সম্মানিত করে উনার নামে নামাঙ্কিত হবে মোহালির হকি স্টেডিয়ামটি।

অলিম্পিকে তিনবার সোনাজয়ী ভারতীয় কিংবদন্তি হকি খেলোয়াড় বলবীর সিংয়ের শেষকৃত্য সম্পন্ন হয়েছে সোমবার পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায়। বলবীর সিংহের শেষকৃত্যে উপস্থিত ছিলেন পাঞ্জাবের ক্রীড়ামন্ত্রী রানা গুরমিত সিং সোদি। সেখানেই গুরমিত সিং সোদি ঘোষণা করেন যে মোহালিতে যে হকি স্টেডিয়ামটি রয়েছে সেটি ভারতীয় হকি আইকন বলবীর সিং এর নামে নামাঙ্কিত করা হবে।

দীর্ঘ কয়েক সপ্তাহ মৃত্যুর সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করে শেষ পর্যন্ত সোমবার ঈদের দিন সকালে মৃত্যুর হার মানেন বলবীর সিং। বলবীর সিং এর মরদেহ মোহালির বেসরকারি হাসপাতাল থেকে নিয়ে যাওয়া হয় সেক্টর 36 এ। করোনা ভাইরাসের কারণে লকডাউন থাকায় খুব ঘনিষ্ঠ কয়েকজন আত্মীয়র উপস্থিতিতে শেষকৃত্য সম্পন্ন হয় কিংবদন্তি হকি খেলোয়াড় বলবীর সিংয়ের। প্রাক্তন হকি অধিনায়ক পরগত সিং হাজির ছিলেন বলবীর সিংহের শেষকৃত্যে।

1948 সালে লন্ডন অলিম্পিকে প্রথম স্বাধীন ভারতীয় হিসাবে ফাইনালে ব্রিটিশদের 4-0 গোলে পরাজিত করে সোনা জয়ের স্বাদ পেয়েছিল বলবীর সিং। 1952 সালে হেলসিঙ্কি অলিম্পিকের ফাইনালে বলবীর সিং একাই ডাচদের বিরুদ্ধে পাঁচটি গোল মেরেছিলেন। অলিম্পিকের ইতিহাসে এই রেকর্ডটি এখনো পর্যন্ত অক্ষতই রয়ে গিয়েছে। 1956 সালে মেলবোর্ন অলিম্পিকে এই বলবীর সিং এর নেতৃত্বেই সোনা জিতেছিল ভারতীয় হকি দল।

Back to top button