টাইমলাইনখেলাক্রিকেট

পুরুষদের IPL-এর রেকর্ড ভাঙলো প্রথম মহিলা IPL-এর বিড! BCCI-এর হাতে এলো মোটা অঙ্কের টাকা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: বিসিসিআই (BCCI) বুধবার ইতিহাসের প্রথম মহিলা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (WPL) পাঁচটি দলের মালিকানা বিক্রি করে মোট ৪,৬৬৯ কোটি টাকা লাভ করেছে। এই দলগুলির মধ্যে আদানি স্পোর্টসলাইন প্রাইভেট লিমিটেড (Adani SportsLine Pvt Ltd), আহমেদাবাদ ফ্র্যাঞ্চাইজির মালিকানার জন্য ১,২৮৯ কোটি টাকা ব্যয় করেছে। এর ফলে ওই দলটি মহিলা আইপিএলের সবচেয়ে ব্যয়বহুল ফ্র্যাঞ্চাইজিতে পরিণত হয়েছে।

পুরুষদের আইপিএল দলের মালিকদের মধ্যে মুম্বাই ইন্ডিয়ান্স, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং দিল্লি ক্যাপিটালস মহিলা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে প্রবেশের জন্য যথাক্রমে ৯১২.৯৯ কোটি, ৯০১ কোটি এবং ৮১০ কোটির সফল বিড করেছে। এছাড়া ক্যাপ্রি গ্লোবাল হোল্ডিংস লখনউয়ের ফ্র্যাঞ্চাইজিটির মালিকানা পেয়েছে ৭৫৭ কোটি টাকার বিনিময়ে। এরপর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে আয়োজিত হবে ক্রিকেটারদের অকশন যেখানে প্রত্যেক ফ্র্যাঞ্চাইজির হাতে ক্রিকেটার কেনার জন্য ১২ কোটি টাকা থাকবে।

এই যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরে বিসিসিআই সচিব জয় শাহ টুইট করে বলেছেন, “আজ ক্রিকেটের একটি ঐতিহাসিক দিন কারণ প্রথম মহিলা ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দলগুলির জন্য বিডিং ২০০৮ সালে অনুষ্ঠিত প্রথম পুরুষদের আইপিএলের বিডের মূল্যের রেকর্ড ভেঙে দিয়েছে! বিজয়ীদের অভিনন্দন জানাই। বিসিসিআই এই পদ্ধতি থেকে মোট বিড ৪৬৬৯ কোটি টাকা রোজগার করেছে।”

Adani Sportsline Pvt Ltd,Women's IPL,Women's IPL Bids,BCCI,Jay Shah

আদানি গ্রুপ এর আগে পুরুষদের আইপিএলের সাথে যোগ দেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়। তারা ২০২১ সালে লখনউ এবং আহমেদাবাদ ফ্র্যাঞ্চাইজির মালিকানার জন্য যখন একটি আইপিএল দল কিনতে ব্যর্থ হয়েছিল, তখন তারা মহিলা আইপিএলের জন্য একটি মহিলা দল কিনতে মরিয়া ছিল। সেই লক্ষ্যে সফল হয়ে এখন তারা ভারতীয় ক্রিকেটে আনুষ্ঠানিকভাবে প্রবেশ করেছে।

বিসিসিআই সোমবার মুম্বাইয়ের একটি পাঁচতারা হোটেলে বন্ধ দরজার আড়ালে এই গোটা প্রক্রিয়াটি আয়োজন করেছিল। বুধবার তারা মোট ১৭ টি বিডকে নিয়ে চর্চা করেছে। আইপিএলের সাতটি বাকি ফ্রাঞ্চাইজিগুলির মধ্যে পাঞ্জাব কিংস, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস এবং সানরাইজার্স হায়দরাবাদ এই প্রক্রিয়ার অংশ হয়েও ব্যর্থ হন। এছাড়া নামী বহুজাতিক মিষ্টি এবং স্ন্যাকস কোম্পানি হলদিরামও সোমবার এই প্রক্রিয়ায় সামিল হয়ে ব্যর্থ হয়।

Related Articles