আন্তর্জাতিকটাইমলাইনভারত

প্যাংগঙে LAC অতিক্রম করে চীনের এলাকায় ফায়ারিং করেছে ভারতীয় সেনা, দাবি চীনের

Bangla Hunt Desk: ফের উত্তেজনা ছড়াল লাদাখের প্যাংগং লেক (Pangong Tso) সংলগ্ন এলাকায়। চীন সেনাদের দাবী, সোমবার গভীর রাতে ভারতীয় সেনারা (indian army) প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করেছে। শুধু তাই নয়, ভারতীয় জওয়ানরা নাকি চীনের সীমানায় প্রবেশ করে গুলিও চালিয়েছে। এই ঘটনার জেরে উত্তপ্ত হয়ে রয়েছে গোটা এলাকা।

চীনের সীমানায় ভারতের প্রবেশ, অভিযোগ
ভারতের বিরুদ্ধে এই ধরনের অভিযোগ প্রকাশিত হয়েছে চীন সরকারের মুখপত্র ‘গ্লোবাল টাইমস’-এ। তাঁদের অভিযোগ, সোমবার গভীর রাতে শেনপাও পাহাড়ের কাছে প্যাংগং সো লেকের দক্ষিণ কূলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে ভারতীয় সেনারা চীনের সীমানায় ঢুকে পড়ে। এমনকি ড্রাগনের ফৌজকে লক্ষ্য করে গুলিও চালাতে থাকে। ভারতের তরফ থেকে অবশ্য এবিষয়ে কোনরূপ প্রতিক্রিয়া মেলেনি।

তবে চীন আরও জানিয়েছে, ভারতীয় সেনাদের গুলি চালানোর প্রতিবাদে তারাও পাল্টা গুলি ছুঁড়তে থাকে। তবে এই সংঘর্ষ ঠিক কি কারণে হয়েছিল এবং বর্তমান পরিস্থিতিই বা কেমন রয়েছে, সে সম্বন্ধে এখনও কিছু বিস্তারিত জানা যায়নি।

পাল্টা জবা দিচ্ছে ভারত
লাদাখের প্যাংগং লেকের দক্ষিণ অংশে গত মে মাসের শেষের দিকে চাইনিজ সেনারা সমস্যা সৃষ্টি করলে, ভারত তার পাল্টা জবাব দিয়েছিল। প্রতিবাদে ভারত প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় প্যাংগং লেকের উত্তরে ফিঙ্গার ৪-এর একটি গুরুত্ব পূর্ণ এলাকা দখল করে সেখানে ভারতের অধিকার জমিয়েছে।

বিভ্রান্ত হয়ে পড়ছে চাইনিজ সেনা
ভারতের তরফ থেকে এই পাল্টা আঘাতের জন্য একাবারেই প্রস্তুত ছিল না চীন সরকার জিনপিং। বিগত কয়েকদিন ধরে ভারতীয় সেনাদের বুদ্ধিমত্তা এবং শক্তির কাছে পেরে উঠতে পারছে না চাইনিজ সেনারা, তারা বিভ্রান্ত হয়ে পড়ছে। পূর্বেই নয়া দিল্লী স্পষ্ট জানিয়েদিয়েছিল, আর ভয় নয়, সহিষ্ণুতা নীতি ভেঙে এখন সময় পাল্টা জবাব দেওয়ার।

Back to top button