টাইমলাইনভারত

দেশের গুরুত্বপূর্ণ নথি সুরক্ষায় কোমর বাঁধল ভারতীয় সেনা, নিল এই বিশেষ পদক্ষেপ

বাংলাহান্ট ডেস্কঃ নিজেদের সুরক্ষার জন্য এবার একটি অ্যাপ বানিয়ে ফেলল ভারতীয় সেনাবাহিনী (Indian army)। আত্মনির্ভর ভারতের পথে আরও এক ধাপ এগিয়ে গেল ভারত। দেশের ভেতরকার গোপন নথি শত্রুর হাত থেকে রক্ষা করতেই তৈরি হল সিকিওর অ্যাপলিকেশন ফর ইন্টারনেট (SAI- Secure Application for Internet)। দেশের সকল নাগরিক নয়, এই অ্যাপ ব্যবহার করতে পারেব শুধুমাত্র ভারতীয় সেনা জওয়ানরাই।

কি কি সুযোগ সুবিধা থাকছে এই অ্যাপে?
সেনাবাহিনীর (Indian army) গুরুত্বপূর্ণ নথি সুরক্ষিত রখতে এবং সেই সঙ্গে এন্ড-টু-এন্ড ভয়েস, টেক্সট, ভিডিয়ো কলিং, মেসেজের সমস্ত সুযোগ সুবিধা থাকছে। এই অ্যাপ শুধুমাত্র দেশের সুরক্ষায় নিয়জিত সেনাবাহিনী ব্যবহার করতে পারবে। SAI স্থানীয় ইন-হাউজ সার্ভার ও কোডিং ভিত্তিক নিরাপত্তা ফিচার্স দিয়ে প্রস্তুত করা হয়েছে। যাতে সেনাবাহিনীর সুবিধা মত এই অ্যাপের পরিবর্তন করা যায়।

সংরক্ষিত থাকবে গোপন নথি
এই অ্যাপের বিষয়ে বলা হয়েছে, এই SAI অ্যাপ হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম, সংবাদ ও জিআইএমএস-এর মতই একটি অ্যাপ। দেশের সেনাবাহিনীর সমস্ত গোপন তথ্য গোপনীয়তার সঙ্গে যাতে সুরক্ষিত রাখা যায়, তাঁর ব্যবস্থা এই অ্যাপের মাধ্যমে করা হয়েছে। যাতে কোন ভাবেই কোন তথ্য এই অ্যাপ ব্যবহারের মাধ্যমে ফাঁস না হয়ে যায়, সেবিষয়ে গুরুত্ব সহকারে লক্ষ্য রাখা হয়েছে।

অ্যাপের নির্মাতা
সেনাবাহিনীর জন্য এই বিশেষ অ্যাপটি তৈরি করেছেন রাজস্থানের সিগন্যাল ইউনিটের কম্যান্ডিং অফিসার কর্নেল সাই শংকর। এই অ্যাপটি নিয়ে আরও বিস্তারিত পরীক্ষায় নিযুক্ত রয়েছে CERT-এর অডিটর এবং আর্মি সাইবার গ্রুপ।

বাস্তবায়নের পথে মেড ইন ইন্ডিয়া
ধীরে ধীরে আত্মনির্ভর ভারতের পথে এগিয়ে যাচ্ছে দেশ। সম্পূর্ণ ভারতে তৈরি অ্যাপ এবার থেকে সেনা তথ্য সুরক্ষায় ব্যবহৃত হতে চলেছে। বাস্তবায়নের পথে প্রধানমন্ত্রীর মেড ইন ইন্ডিয়া।

Back to top button