fbpx
খেলাটাইমলাইন

ফের ফিফা র্যাংকিংয়ে পিছিয়ে পড়ল ভারতীয় ফটবল দল। ব্রাজিলকে টপকে শীর্ষস্থানে বেলজিয়াম।

ফের ভারতীয় ফুটবলের জন্য খারাপ খবর। ফিফা র্যাংকিংয়ে  আবার পিছিয়ে গেল সুনীল ছেত্রীর নেতৃত্বাধীন ভারতীয় ফুটবল দল। কিছু মাস আগে ইন্টারকন্টিনেন্টল কাপে ব্যর্থতার জেরে ফিফা র্যাংকিংয়ে পিছিয়ে পড়তে হয়েছিল ভারতীয় ফুটবল দল কে। আর এবার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ধারাবাহিক পারফরম্যান্স করতে না পারায় ফের পিছিয়ে পড়তে হল সুনীল ছেত্রীর নেতৃত্বাধীন ভারতীয় ফটবল দলকে।

ফিফা গত জুলাই মাসে যে ক্রম তালিকা প্রকাশ করে ছিল সেখানে ভারত ছিল 103 নাম্বারে। আর সম্প্রতি ফিফার প্রকাশিত র্যাংকিং তালিকায় একধাপ পিছিয়ে 104 নাম্বারে চলে গেল ভারতীয় দল। গতবছর ফিফার র্যাংকিংয়ে ভারতের অবস্থান ছিল 97। চলতি বছরের শুরুতেই 6 ধাপ পিছিয়ে 103 নম্বরে চলে যায় ভারতীয় ফটবল দল। এপ্রিলে ফের দুই ধাপ এগিয়ে 101 নম্বরে আসে ভারতীয় ফটবল দল। আর এবার প্রকাশিত তালিকায় ফের পিছিয়ে পড়ল ভারতীয় দল।

ইন্টারকন্টিনেন্টল কাপের পর ভারতীয় ফটবল দল দুটি ম্যাচ খেলেছে ওয়াল্ড কাপ কোয়ালিফাইরে। কিন্তু একটিতে জয় এবং একটিতে ড্র করার সুবাদে ভারতীয় দলকে পিছিয়ে পড়তে হয়েছে। ওয়াল্ড কাপ কোয়ালিফাইরে প্রথম ম্যাচে ওমানের কাছে 2-1 গোলে হারে ভারত এবং পরের ম্যাচে আয়োজক দেশ কাতারের সাথে গোল শূন্য ড্র করে।

ফের ফিফা র্যাংকিংয়ে নিজেদের শীর্ষস্থান ধরে রাখতে সক্ষম হয়েছে বেলজিয়াম। ফ্রান্স ব্রাজিল কে টপকে দ্বিতীয় স্থানে উঠে এসেছে। ক্রিস্টিয়ানো রোনাল্ডোর নেতৃত্বাধীন পর্তুগাল দল একধাপ উন্নতি করে উঠে এসেছে পাঁচ নাম্বারে। দুই ধাপ উঠে স্পেন চলে এসেছে 7 নম্বরে।

Leave a Reply

Close
Close