টাইমলাইনভারতআন্তর্জাতিক

সমুদ্রে চোখ রাঙাচ্ছে চীন, জবাব দিতে এডেন উপসাগরে শক্তি প্রদর্শন ভারতের

বাংলাহান্ট ডেস্কঃ সমুদ্রে চোখ রাঙাচ্ছে চীন (china)। দক্ষিণ চীন সাগর ও ভারত মহাসাগরে চীনা নৌবাহিনীর দৌরাত্ম্যে কিছুটা আশঙ্কায় রয়েছে গোটা বিশ্ব। তবে এরই মধ্যে ইউরোপীয় ইউনিয়নের (European Union) নৌবাহিনীর সঙ্গে এই প্রথমবার মহড়া দিল ভারতীয় নৌসেনা (indian navy)।

ভারত মহাসাগরে ‘হর্ন অফ আফ্রিকা’র কাছে সোমালি জলদস্যুদের আটকাতে বেশকিছু বছর ধরেই ‘অপারেশন আটলান্টা’ শুরু করেছে ইউরোপীয় ইউনিয়ন। এবার এই ‘অপারেশন আটলান্টা’র সঙ্গে যুক্ত হল ভারত। সাগরে চীনের দৌরাত্ম্য কমাতে এবং চীনের বিরুদ্ধে নিজেদের কড়া প্রতিপক্ষ হিসেবে তুলে ধরতে, পাশাপাশি সামরিক সম্পর্ক আরও মজবুত করতে ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনীর সঙ্গে এই প্রথমবার মহড়া দিল ভারতীয় নৌসেনা।

জানা গিয়েছে, গত ইউরোপীয় ইউনিয়নের নৌবাহিনীর সঙ্গে মিলিতভাবে গত ১৮ ও ১৯ শে জুন এডেন উপসাগরে মহড়া দিল ভারতীয় রণতরী ‘আইএনএস ত্রিখণ্ড’। শুধুমাত্র ভারত নয়, সেখানে অংশ নিয়েছিল মোট ৪ টি দেশের ৫ টি যুদ্ধজাহাজ। যার মধ্যে ছিল ইটালি, ফ্রান্স ও স্পেন ইউরোপীয় ইউনিয়নের সদস্য। মূলত, ভারত মহাসাগরে ‘হর্ন অফ আফ্রিকা’র কাছে সোমালি জলদস্যুদের আটকাতে এই ‘অপারেশন আটলান্টা’ শুরু করা হয়েছিল। তবে এবার থেকে এই অপারেশনে ভারতের যুদ্ধজাহাজ ‘আইএনএস ত্রিখণ্ড’ও সামিল হয়েছে।

এই যুদ্ধ মহড়া প্রসঙ্গে চার দেশ জানিয়েছে, জলদস্যু দমন করতে এবং প্রধানত যুদ্ধের কৌশল ঝালিয়ে নেওয়ার জন্য এই মহড়া চালানো হয়েছিল। যার ফলে সমুদ্রের ওই বিশেষ অংশের শান্তি, সুরক্ষা ও স্থিতবস্থা বজায় রাখতে সাহায্য নেবে অংশগ্রহণকারী দেশগুলি।

Related Articles

Back to top button