খেলাটাইমলাইন

4-1 গোলে ম্যাচ হেরেও টোকিও অলিম্পিকের মূল পর্বে চলে গেল ভারতীয় মহিলা হকি দল।

টোকিও অলিম্পিকে ভারতীয় মহিলা হকি দল মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে ফেলল। প্রথম পর্বের ম্যাচে শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের মহিলা হকি দলকে 5-1 গোলে হারিয়ে দিয়েছিল ভারতীয় মহিলা হকি দল। এর ফলে সকলে এটাই ভেবেছিল যে অনায়াসেই অলিম্পিকের মূলপর্বে চলে যাবে ভারতীয় মহিলা হকি দল। কিন্তু সেটা হল না বরং দ্বিতীয় পর্বের ম্যাচে হেরে অত্যন্ত কষ্ট করেই অলিম্পিকের মূল পর্বে উঠল ভারতীয় মহিলা হকি দল। প্রথম পর্বের ম্যাচে 5-1 গোলে হারার পর দ্বিতীয় পর্বের ম্যাচে জ্বলে ওঠে মার্কিনি মহিলা হকি দল। দ্বিতীয় পর্বের ম্যাচে ভারতকে 4-1 গোলে হারিয়ে দেয় মার্কিন যুক্তরাষ্ট্রের মহিলা হকি দল।

কিন্তু প্রথম ম্যাচে বড় ব্যবধানে জয়ের সুবাদে দুই ম্যাচ মিলিয়ে 6-5 ব্যবধানে এগিয়ে থাকায় টোকিও অলিম্পিকের মূলপর্বে চলে গেল ভারতীয় মহিলা হকি দল। অপরদিকে দ্বিতীয় ম্যাচ জিতলেও অলিম্পিকে যেতে পারলো না মার্কিন যুক্তরাষ্ট্রের মহিলা হকি দল। এই ম্যাচের 48 মিনিটে ভারতের হয়ে একমাত্র গোলটি করেন অধিনায়ক রানি রামপাল। আর এই গোলের সুবাদে ভারত পৌঁছে গেল টোকিও অলিম্পিকের মূলপর্বে। উল্লেখ্য প্রথম ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ পুরস্কার পেয়েছিলেন এই রানি রামপাল।

1980 সালের পর অর্থাৎ 36 বছর পর গতবারের রিয়ো অলিম্পিকের মূল পর্বে জায়গা করে নিয়েছিল ভারতীয় মহিলা হকি দল। আর তারপর ফের এবারের টোকিও অলিম্পিক এর মূল পর্বে জায়গা করে নিল ভারতীয় মহিলা হকি দল। আর মহিলা হকি দলের এই ধারাবাহিক পারফরমেন্সে খুশি ভারতবাসি।

প্রথম ম্যাচে 5-1 গোলে হারার পর এই দিন প্রথম থেকে বেশ আক্রমণাত্মক মনে হচ্ছিল যুক্তরাষ্ট্রের হকি দলকে। আর এর ফলে বারেবারে ভারতীয় ডিফেন্স এর উপর চাপ সৃষ্টি করছিল তারা। ম্যাচের 5 মিনিটে পেনাল্টি থেকে গোল পেয়ে এগিয়ে যায় যুক্তরাষ্ট্র। এরপর একের পর এক গোল করে ফলাফল 4-0 করে ফেলে যুক্তরাষ্ট্র। বিরতির পর ভারতীয় দল রননীতি পরিবর্তন করে প্রতিআক্রমণ করতে শুরু করে। ম্যাচের 48 মিনিটের মাথায় যুক্তরাষ্ট্রের ডিফেন্স কে নাজেহাল করে অধিনায়ক রানী রামপাল জোরালো শট মেরে বল জড়িয়ে দেয় যুক্তরাষ্ট্রের জালে।

Back to top button