টাইমলাইনভারত

ড্রোন শিল্পে বড় বিল্পব, আগামী ৩ বছরে বিনিয়োগ হবে ৫ হাজার কোটি টাকা

বাংলাহান্ট ডেস্কঃ বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে সরকার অটোমোবাইল এবং ড্রোন (drone) শিল্প খাতে সরকার বড় ঘোষণা করে। প্রধানমন্ত্রীর বাসভবনে অনুষ্ঠিত এই বৈঠকে বুধবার অটোমোবাইল কম্পোনেন্ট উৎপাদনকারী কোম্পানিগুলোর জন্য, প্রোডাকশন লিঙ্কড ইনসেনটিভ স্কিম অনুমোদন করা হয়।

বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রী মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া বলেন, ‘আগামী ৩ বছরে ড্রোন তৈরির ক্ষেত্রে প্রায় ৫ হাজার কোটি টাকার বিনিয়োগ করা হচ্ছে। যাতে করে শিল্প ক্ষেত্রে বিপ্লবের পাশাপাশি ১০০০০ বেকার যুবক যুবতীর কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে’।

তিনি আরও বলেন, ‘আগামী তিন বছরে ড্রোন উৎপাদন থেকে ৯০০ কোটি টাকার ব্যবসা করবে পিএলআই। আমরা আশা করছি, আগামী ২০২৬ সালের মধ্যে ড্রোন শিল্পের মূল্য হতে পারে প্রায় ১.৮ আরব ডলার’।

প্রসঙ্গত, বুধবার কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছিলেন, পিএলআই স্কিমে ২৬০৫৮ কোটি টাকার বাজেট ঠিক করা হয়েছে। যার মধ্যে অটোমোবাইল সেক্টরের জন্য বরাদ্দ হবে ২৫৯৩৮ কোটি টাকা এবং ড্রোন শিল্পের জন্য বরাদ্দ থাকছে ১২০ কোটি টাকা। যার ফলে অটোমোবাইল খাতে প্রায় ৭ লক্ষ ৭ হাজার মানুষের কর্মসংস্থান হবে এবং ড্রোন শিল্প খাতে প্রায় ১০০০০ বেকার যুবক যুবতীর কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

Related Articles

Back to top button